সূর্যের মহাকাব্যিক মৃত্যু, বিজ্ঞানীদের ধারণা

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১২ নভেম্বর, ২০২২

মেয়াদ ফুরিয়ে যাওয়ার পর কেমন দেখাবে আমাদের সূর্যকে? সৌরজগতের শেষ দিনগুলো কেমন হতে চলেছে সে ব্যাপারে বিজ্ঞানীরা পূর্বাভাস দিলেন। কিন্তু যখন সেই অন্তিম সময় উপস্থিত হবে, আশেপাশে কোনও মানুষেরই কোনও চিহ্ন থাকবে না। সূর্যের মুমূর্ষু আর্ত শোনার জন্যে চরাচরে কেউ রইবে না।
আমাদের সূর্যের বয়স মোটামুটি ৪.৬ বিলিয়ন বছর। বয়েসটা বোঝা গেছে ঐ একই সময় সৌরজগতের অন্যান্য বস্তুরা কতটা পুরনো ছিল। মহাবিশ্বের অন্য সব নক্ষত্রের ভাবগতিক দেখে মহাকাশবিজ্ঞানীরা অনুমান করছেন যে সূর্যের আয়ু ফুরবে আরও ১০ বিলিয়ন বছর পরে।
সূর্যের মৃত্যুর পথটা কিন্তু খুব সহজসরল নয়। আরও নানা ঘটনা ঘটবে তার মধ্যে। যেমন, ৫ বিলিয়ন বছর পরে একটা রেড জায়েন্ট বা লাল বামন নক্ষত্রে পরিণত হবে সূর্য। এইসময় সূর্যের কেন্দ্রক ধীরে ধীরে সংকুচিত হতে থাকবে। কিন্তু এর বাইরের স্তরগুলো ক্রমাগত প্রসারিত হতে থাকবে। একটা সময় সূর্যের বাইরের স্তর স্পর্শ করবে মঙ্গলের কক্ষপথ। সেই সময়ে আমাদের গ্রহ পৃথিবীকেও গিলে নেবে সেই লাল বামন সূর্য।
ইংল্যান্ডের ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয়ের মহাকাশবিজ্ঞানী আলবার্ট জিলস্ট্রা এই গবেষণাপত্রের মুখ্য লেখক। তাঁর ভাষায়, যখন কোনও নক্ষত্রের মৃত্যু হয় তখন সেটার উপরিভাগ থেকে গ্যাস আর ধুলোর একটা মণ্ড মহাবিশ্বে মিশে যায়। সেটার ভর ঐ নক্ষত্রের অর্ধেকও হতে পারে। এখান থেকেই বোঝা যায় নক্ষত্রের কেন্দ্রকের শক্তি ক্রমশ কমছে। জ্বালানি ফুরিয়ে আসছে ঐ তারার। তারপর ধীরে ধীরে নিষ্প্রভ হতে হতে একদিন ঐ নক্ষত্র মহাকাশে শ্রেফ উবে যায়।
এইরকমটাই ঘটতে চলেছে আমাদের সূর্যের সাথেও। নেচার অ্যাস্ট্রোনমি পত্রিকায় প্রকাশিত হল এই গবেষণাপত্র।