সৌরজগতের বাইরে প্রথম রেডিয়েশন বেল্টের সন্ধান

Posted on ২৩ মে, ২০২৩

সৌরমণ্ডলের সবকটা গ্রহেরই রেডিয়েশন বেল্ট রয়েছে। ডোনাটের মতো আকারের এই অঞ্চলগুলো সংশ্লিষ্ট গ্রহের চৌম্বকক্ষেত্র দ্বারা নিয়ন্ত্রিত হয়। এই বিশেষ ক্ষেত্রের মধ্যে মহাজাগতিক কণা বন্দি হতে পারে, কিংবা তাদের গতিবেগ বেড়ে যেতেও পারে। কখনও বা সেই কণাগুলো আলোকবিন্দুর মতো জ্বলে। মোদ্দা কথা হল, একটা সুস্থির আর বিস্তৃত চৌম্বকক্ষেত্র থাকলেই সেখানে রেডিয়েশন বেল্ট থাকবে।
কিন্তু এমন বিকিরণ বলয় যদি আমাদের সৌরজগতের বাইরে থাকে? তাহলে শনাক্ত করার কাজটা অত সহজ নয়। যদিও এটা অসম্ভব নয়। এই প্রথম সৌরজগতের বাইরের কোনও গ্রহ নক্ষত্রের চারিদিকে একটা বিজাতীয় রেডিয়েশন বেল্ট চিহ্নিত করলেন মহাকাশবিজ্ঞানীরা।
পৃথিবী থেকে মাত্র ২০ আলোকবর্ষ দূরে অবস্থিত LSR J1835+3259 হল একটা অল্প ভরের লাল বামন নক্ষত্র বা রেড ডোয়ার্ফ। বৃহস্পতির ব্যাসের চেয়ে এই নক্ষত্রের ব্যাস কিছুটা বেশি। কিন্তু ওজনে বৃহস্পতির চেয়ে ৭৭গুণ ভারি। এই লাল বামন নক্ষত্রের চারপাশে রেডিয়েশন বেল্ট শনাক্ত হল।
ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের সান্টা ক্রুজ ক্যাম্পাসের মহাকাশ-গবেষক মেলোডি কাও বলছেন, ওই নক্ষত্রের চৌম্বকমণ্ডল বা ম্যাগনেটোস্ফিয়ারের ছবি তোলা সম্ভব হয়েছে। এত বড়ো আকারের কোনও নক্ষত্র তাও আবার সৌরজগতের বাইরে, রেডিয়েশন বেল্ট সর্বপ্রথম আবিষ্কৃত হল।