সৌরমণ্ডল থেকে কিছু দূরে এক্সোপ্ল্যানেটে প্রবল ধুলোঝড়

Posted on ১১ জুন, ২০২৩

নাসার জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ মহাকাশ পর্যবেক্ষণের দুনিয়ায় একটা ছোটখাটো বিপ্লব ঘটিয়ে চলেছে। এবার এই টেলিস্কোপের লক্ষ্য ছিল আমাদের সৌরজগত থেকে ৪০ আলোকবর্ষ দূরে এক অজানা গ্রহ। সেখানে বালুকণার ঝড় প্রত্যক্ষ করা গেছে সম্প্রতি।
VHS 1256 b নামের এই গ্রহের পরিমণ্ডল নিয়ে গবেষণা করছেন মহাকাশবিজ্ঞানীরা। ওনারা প্রমাণ করেছেন ওই ঘূর্ণায়মান মেঘ ছোট ছোট সিলিকেট কণা দিয়ে তৈরি। তাতে দানার সাইজের কণা ছিল যেমন, তেমনই ধুলোর মতো অতিক্ষুদ্র কণাও ছিল।
নতুন এই গ্রহটা আমাদের সৌর পরিবারের বৃহস্পতির মতো। গ্যাসে পরিপূর্ণ একটা দৈত্য। এই গ্রহের একটা দিনের দৈর্ঘ্য ২২ ঘণ্টা। কিন্তু বায়ুমণ্ডল সবসময় পরিবর্তিত হচ্ছে, একেবারেই স্থির ও স্থায়ী নয়। গ্রহের পেট থেকে ঝড়ঝঞ্ঝার জন্ম হয়। কিন্তু তাতে তাপমাত্রা পৌঁছে যেতে পারে ৮৩০ ডিগ্রি সেন্টিগ্রেডে। সেই সময় উষ্ণ পদার্থগুলো উপরদিকে উঠে আসে। আর অপেক্ষাকৃত ঠাণ্ডা বস্তুগুলো নিচে চলে যায়। এইভাবে অহরহ পাল্টাতে থাকে ভিএইচএস গ্রহের বায়ুস্তর। কিন্তু এই ঘটনা বুঝলেন কীভাবে বিজ্ঞানীরা? – ঔজ্জ্বল্যের পরিবর্তন হিসেব করেই গবেষকরা এতটা নিশ্চিত হতে পারছেন।
কিন্তু আবিষ্কারের নাটকীয়তা এটুকুই নয়। গবেষকরা গ্রহের বায়ুমণ্ডলে জল, মিথেন, কার্বন মনোক্সাইড এমনকি সামান্য মাত্রায় কার্বন ডাইঅক্সাইডও খুঁজে পেলেন। সৌরজগতের বাইরের কোনও গ্রহে একসাথে এতগুলো পরিচিত যৌগের অণুর সন্ধান এই প্রথম পাওয়া গেল।