স্টারলিঙ্কের সৌজন্যে এবার বিমানে স্যাটেলাইট ইন্টারনেট

স্টারলিঙ্কের সৌজন্যে এবার বিমানে স্যাটেলাইট ইন্টারনেট

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৩০ এপ্রিল, ২০২২

বিমানের ভেতরে ওয়াই-ফাই পরিষেবা অনেক দিন ধরে চালু থাকলেও এবার উচ্চগতির স্যাটেলাইট ইন্টারনেট সুবিধা পেতে যাচ্ছেন যাত্রীরা। মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা স্পেস এক্সের স্যাটেলাইট প্রতিষ্ঠান স্টারলিঙ্ক চালু করতে যাচ্ছে এই সুবিধা। প্রতিষ্ঠানটি বিমান সংস্থা জে এস এক্সের সাথে চুক্তি স্বাক্ষর করেছে। সেই অনুযায়ী ১০০টি কোম্পানির বিমানে টার্মিনাল বসাবে স্টারলিঙ্ক। এতে স্যাটেলাইট ব্রডব্যান্ড কানেকশনের কারণে একদিকে যেমন পৃথিবীর প্রত্যন্ত এলাকায় হাই-স্পিড ইন্টারনেট পৌঁছে যাবে, অন্যদিকে বাণিজ্যিক বিমানে আগের চেয়ে কম খরচে হাই-স্পিড ইন্টারনেট ব্যবহারের সুযোগ পাবেন যাত্রীরা।
২০২১-এ এক টুইট বার্তায় স্পেস এক্সের মালিক এলন মাস্ক জানিয়েছিলেন, একাধিক বিমান সংস্থার সঙ্গে ইন্টারনেট পরিষেবার চুক্তি স্বাক্ষরের জন্য আলোচনা শুরু করেছে স্টারলিঙ্ক।
আর বিমান সংস্থা জে এস এক্সও জানিয়েছে, স্যাটেলাইট ইন্টারনেট সুবিধা চালু হওয়ার জন্য যাত্রীদের কাছে বিমানে ইন্টারনেট ব্যবহারের জন্য অতিরিক্ত খরচ নেওয়া হবে না। এমনকী, ইন্টারনেট সেবা ব্যবহারের জন্য লগ-ইনও করতে হবে না। বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, বিমানে ইন্টারনেট পরিষেবা দেওয়ার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল কমিউনিকেশনের কাছ থেকে বিশেষ অনুমতি নিয়েছে স্পেস এক্স। জানা গেছে, ইতিমধ্যে দুটি বিমানে স্টারলিঙ্ক স্যাটেলাইট ইন্টারনেটের পরীক্ষামূলক ব্যবহার শুরু করেছে স্পেস এক্স।