স্থূলত্ব কমাতে দাওয়াই হতে পারে বালি!

স্থূলত্ব কমাতে দাওয়াই হতে পারে বালি!

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২১ ফেব্রুয়ারী, ২০২৩

বিশেষভাবে মার্জিত বিশুদ্ধ বালুকণা হতে পারে স্থূলত্ব-প্রতিরোধী চিকিৎসার পরবর্তী উপায়। ইউনিভার্সিটি অফ সাউথ অস্ট্রেলিয়ার নতুন এক গবেষণা শোনাচ্ছে এমনই কথা। ঝাঁঝরা সিলিকা শরীরে ফ্যাট বা কার্বোহাইড্রেট শোষণে বাধা দেয়, এমনই জানালেন গবেষকরা।
গবেষণার জন্য দরকারি অনুদান এসেছে চ্যানেল ৭ চিলড্রেন’স রিসার্চ ফাউন্ডেশনের তরফ থেকে। প্রচলিত অ্যান্টি-অবেসিটির ওষুধ ছিল ওর্লিস্ট্যাট, কিন্তু তাতে নানা অবাঞ্ছিত উপসর্গ দেখা দিত। কিন্তু গ্ল্যান্ট্রেও লিমিটেডের সাথে অংশীদারিতে নতুন সিলিকা-নির্ভর পদ্ধতিতে পার্শ্বপ্রতিক্রিয়া প্রায় নেই বললেই চলে। খুব মোলায়েমভাবে এই সিলিকা পাকস্থলীর উপর কাজ করে।
ইউনিভার্সিটি অফ সাউথ অস্ট্রেলিয়ার ডঃ পল জয়েস ছিলেন মুখ্য গবেষক। তিনি বলছেন, মোটা হওয়ার সমস্যায় ভুগতে থাকা কয়েক কোটি মানুষ উপকৃত হতে পারবেন। ইন-ভিট্রো পরীক্ষায় কৃত্রিমভাবে তৈরি করা গ্যাস্ট্রোইন্টেসটাইনাল পরিবেশে উচ্চফ্যাট আর উচ্চকার্বোহাইড্রেট খাবারের পরিপাকের সময় যাচাই করে নেওয়া হয়েছে নানা সিলিকা নমুনা। দেখা গেছে ঝাঁঝরা সিলিকার ছোট ছোট ছিদ্রগুলো যদি ৬-১০ ন্যানোমিটারের হয় তাহলে ফ্যাট আর সুগারের বিরুদ্ধে সেটা সবচেয়ে ভালো কাজ করে।