স্পেনের প্রাচীনতম মানব জিনোমের আবিষ্কার

স্পেনের প্রাচীনতম মানব জিনোমের আবিষ্কার

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১১ জুন, ২০২৩

শেষ তুষার যুগটা আজ থেকে মোটামুটি ২০০০০ বছরের পুরনো। ইউরোপ মহাদেশ তখন ঢেকে ছিল পুরু বরফের চাদরে। আজকে সমুদ্রপৃষ্ঠের যা উচ্চতা, সেই সময়ে অন্তত একশো মিটার কম ছিল তার থেকে।
সেই হিমশীতল আবহাওয়া থেকে বাঁচতে পশ্চিম ইউরোপের প্রাচীন জনগোষ্ঠী বড়ো বড়ো সুড়ঙ্গ আর গুহায় আশ্রয় নিতে বাধ্য হয়েছিল। স্পেনের গ্রানাডা শহরের অনতিদূরে প্রত্নতাত্ত্বিকরা এমনই এক প্রাগৈতিহাসিক গুহার সন্ধান পেয়েছেন। সেখান থেকেই উদ্ধার করা গেছে স্পেনের প্রাচীনতম মানবগোষ্ঠীর জিনোম।
আন্দালুসিয়ান অঞ্চলের কুয়েভা ডেল মালালমুয়েরজো নামের অতিকায় গুহা থেকে ২৩০০০ বছরের পুরনো মানুষের জিনোম আবিষ্কার করলেন গবেষকরা। ২০১৬ সালে বেলজিয়াম থেকে ৩৫০০০ বছরের পুরনো নমুনা পাওয়া গিয়েছিল। সেটার সাথে এই নয়া আবিষ্কৃত জিনোমের যোগসূত্র স্থাপন করছেন ম্যাক্স প্ল্যাঙ্ক ইন্সটিটিউট ফর এভোলিউশানারি অ্যানথ্রপলজি-র বিজ্ঞানীরা।
গ্রানাডায় যে অঞ্চল থেকে নমুনা পাওয়া গেলো, সেটা কিন্তু আফ্রিকার উত্তরভাগের দেশগুলো থেকে খুব একটা দূরে নয়। জিব্রাল্টার প্রণালী দিয়ে বেশ কয়েক কিলোমিটার দূরেই আফ্রিকার মরক্কো দেশটা। কিন্তু ঐ অঞ্চলে আবিষ্কৃত অপেক্ষাকৃত আধুনিক মানুষের জিনোমের সাথে স্পেনের জিনোমের কোনও মিল বা সম্পর্ক নেই।
মানুষের দেহাংশ থেকে প্রায়শই জেনেটিক পদার্থ খুঁজে পাওয়া যায়। কিন্তু জিনোম বলতে বোঝায় কোনও একটা বিশেষ অঙ্গের ডিএনএ-র সম্পূর্ণ একটা সেট। কোনও বিচ্ছিন্ন একটা দুটো টুকরো নয়, একটা গোটা নির্দেশিকার মতোই।