স্মৃতিচারণ আপনার মস্তিষ্ক ভালো রাখতে সাহায্য করে

স্মৃতিচারণ আপনার মস্তিষ্ক ভালো রাখতে সাহায্য করে

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ৩ আগষ্ট, ২০২৩

ইউনিভার্সিটি অফ অ্যারিজোনার এক গবেষণায় বলা হয়েছে যে কোনো ঘটনা আমরা কেবল মনে করলেও তা মস্তিষ্কের ছন্দ ফেরাতে পারে, এমনকি মানুষ যখন প্রকৃত ঘটনার মধ্যে দিয়ে যায়, তার চেয়েও বেশি ছন্দ তৈরি হয় যখন সে পুনরায় ঘটনাটা স্মরণ করে। গবেষণার এই ফলাফল বৌদ্ধিক দুর্বলতার থেরাপিতে কাজে লাগতে পারে এবং স্মৃতিশক্তি উন্নত করতে সহায়তা করতে পারে।
নিউরন আমাদের মস্তিষ্কে বৈদ্যুতিক তরঙ্গের ছন্দময় প্যাটার্ন তৈরি করে। স্নায়ুবিজ্ঞানের ক্ষেত্রে একটি অমীমাংসিত প্রশ্ন হল প্রাথমিকভাবে এই ছন্দবদ্ধ সংকেতগুলি যাকে দোলন বা অসিলেশন বলা হয় তা কে চালিত করে। গবেষকরা দেখতে পেয়েছেন যে কোনো ঘটনাগুলো কেবল স্মৃতিচারণ করতে থাকলেই এই ছন্দবদ্ধ সংকেতগুলি ট্রিগার করতে পারে। দেখা গেছে প্রকৃত ঘটনাটি যখন ঘটেছে তার চেয়েও বেশি ট্রিগার তৈরি হয় স্মৃতিচারণের সময়। মস্তিষ্কের হিপ্পোক্যাম্পাস অঞ্চলে থিটা অসিলেশন হিসাবে পরিচিত যে দোলন, তা কোনো কিছু অন্বেষণ, নেভিগেশন এবং ঘুমের মতো ক্রিয়াকলাপের সময় উদ্ভূত হয়। এই থিটা অসিলেশনের ওপর এই গবেষণার ফলাফল নিউরন জার্নালে প্রকাশিত হয়েছে। মস্তিষ্কের স্মৃতি ধরে রাখার ক্ষমতায় হিপোক্যাম্পাস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
আর্নে একস্ট্রোম, ইউআরিজোনা ডিপার্টমেন্ট অফ সাইকোলজির কগনিশন এবং নিউরাল সিস্টেমের অধ্যাপক এবং গবেষণার সিনিয়র লেখক জানিয়েছেন, এই গবেষণার আগে, সকলের বিশ্বাস ছিল যে বাইরের পরিবেশ থিটা দোলন চালনায় বা অসিলেশনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু তারা আবিষ্কার করেছেন মস্তিষ্কে যে স্মৃতি তৈরি হয় তা থিটা কার্যকলাপের প্রধান চালক। গবেষণার প্রধান লেখক নিউরোসায়েন্স বিভাগের স্নাতক শিক্ষার্থী সারাহ সেগার বলেছেন, আশ্চর্যজনকভাবে, দেখা গেছে যে মানুষের মধ্যে থিটা দোলন তখনই বেশি দেখা যায় যখন কেউ ঘটনাগুলো না ঘটিয়ে শুধু বিষয়টি মনে করতে থাকে।
নিউরোসার্জন ড. ব্র্যাড লেগা এবং গবেষণা প্রযুক্তিবিদ জেনিফার ক্রিগেলের সহায়তায় গবেষকরা এমন ১৩ জন রোগী বেছেছিলেন যাদের মৃগীরোগের অস্ত্রোপচারের প্রস্তুতির জন্য কেন্দ্রে পর্যবেক্ষণ করা হচ্ছিল। পর্যবেক্ষণের অংশ হিসাবে, মাঝে মাঝে খিঁচুনি সনাক্ত করার জন্য রোগীদের মস্তিষ্কে ইলেক্ট্রোড স্থাপন করা হয়েছিল। তার সাহায্যে গবেষকরা মস্তিষ্কের হিপ্পোক্যাম্পাসে থিটা দোলন রেকর্ড করেছেন।
এই রোগীদের কম্পিউটারে ভার্চুয়াল শহরের দোকানে নেভিগেট করার জন্য একটি জয়স্টিক দেওয়া হয়েছিল। যখন তারা সঠিক গন্তব্যে পৌঁছেছিলেন, ভার্চুয়াল রিয়েলিটি পরীক্ষাটি থামানো হয়েছিল। গবেষকরা অংশগ্রহণকারীদেরকে তাদের ন্যাভিগেশন শুরু করার অবস্থানটি কল্পনা করতে বলেছেন এবং তারা যে পথটি দিয়ে গেছেন তা মানসিকভাবে খোঁজার নির্দেশ দিয়েছিলেন। গবেষকরা তাদের থিটা দোলনের তুলনা করে দেখেন স্মৃতিচারণের সময় দোলন বেশি হয় ও তার সময়ের স্থায়িত্ব বেশি।
একস্ট্রোম বলেন, এই গবেষণার ফলাফল মস্তিষ্কের ক্ষতি এবং বৌদ্ধিক প্রতিবন্ধকতা আছে এমন রোগীদের চিকিত্সার ক্ষেত্রে প্রভাব ফেলতে পারে। যে সমস্ত রোগীর খিঁচুনি, স্ট্রোক এবং পারকিনসন রোগের অভিজ্ঞতা রয়েছে তাদের ক্ষেত্রে এটা কার্যকরী হতে পারে। স্মৃতি মস্তিষ্কে উদ্দীপনা তৈরি করে এবং তা থিটা দোলন পরিচালন করে, যা থেকে আবার সময়ের সাথে সাথে স্মৃতিশক্তি বৃদ্ধি পেতে পারে।