হাওয়াই দ্বীপের আগ্নেয়গিরি নিয়ে সতর্ক করছেন ভূবিজ্ঞানীরা

হাওয়াই দ্বীপের আগ্নেয়গিরি নিয়ে সতর্ক করছেন ভূবিজ্ঞানীরা

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৮ মার্চ, ২০২৩

আগ্নেয়গিরির নাম মাউনা লোয়া। একটা সুপ্ত আগ্নেয়গিরি। যেকোনো সময়ই বিস্ফোরণ হতে পারে, সেটা অনেকেই জানে। কিন্তু হাওয়াইয়ের প্রশাসন বিশেষভাবে সতর্ক করে দিচ্ছেন সম্প্রতি। তাঁদের মতে, তীব্র অস্থির অবস্থা চলছে আগ্নেয় পর্বতের ভেতর।
মাউনা লোয়া মাটির উপর দাঁড়িয়ে থাকা উচ্চতম আগ্নেয়গিরি। কিন্তু এই পাহাড়ের অভ্যন্তরে সবসময়ই ফুটন্ত লাভার স্রোত খেলা করছে, তাতেই এই উচ্চতাবৃদ্ধি। এতদিনের সুপ্ত এই দানব এইবার জেগে উঠেছে বলেই আশঙ্কা করছেন হাওয়াইয়ান ভলক্যানো অবজারভেটরি নামের সরকারি সংস্থা। তাঁরা জানিয়েছে, গত ২৪ ঘণ্টা ধরে কমবেশি ৪৬টা ছোটছোট ভূমিকম্প ঘটে গেছে। ভূমিকম্প হয়েছে মূলত দুটো জায়গায়। এক, মকু’আউইউই ক্যাল্ডেরার ২-৫ কিলোমিটার গভীরে। আর দুই, মাউনা লোয়ার দক্ষিণপশ্চিম শৃঙ্গের ৬-৮ কিলোমিটার নিচে। এই দুটো জায়গাতেই কিন্তু ব্যাপক ভূমিকম্পের ইতিহাস রয়েছে, যখন যখন মাউনা লোয়াতে অগ্ন্যুৎপাত ঘটেছে আগে।
আগ্নেয়গিরির অভ্যন্তরে এই গণ্ডগোল শুরু হয়েছে গত সেপ্টেম্বর থেকেই। কার্টিন বিশ্ববিদ্যালয়ের আগ্নেয়গিরি-বিশারদ অধ্যাপক ফ্রেড জোর্ডান যদিও বলছেন, ক্রাকাতোয়া বা টোঙ্গার মতো ব্যাপক বিস্ফোরণ হওয়ার সম্ভাবনা মাউনা লোয়াতে নেই। হাওয়াইয়ের সব আগ্নেয়গিরিতেই লম্বা ছাইয়ের স্তম্ভ তৈরি হয় না। বরং দীর্ঘ লাভাস্রোত সৃষ্টি হয়ে থাকে।
যদিও হাওয়াই প্রশাসনের তরফ থেকে জানানো হয়েছে, এক্ষুনি বিস্ফোরণের কোনও ভয় নেই। টানা ভূমিকম্পের ঘটনা ঘটলেও লাভা নির্গমনের কোনও চিহ্ন এখনও দেখা যায়নি।