হাজার বছরের পুরনো পাথরের ফলকের রহস্যটা কী?

হাজার বছরের পুরনো পাথরের ফলকের রহস্যটা কী?

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১৯ এপ্রিল, ২০২৩

গোল একটা পাথরের চাকতি। ব্যাসের দিক থেকে ৩২ সেন্টিমিটার আর ওজনে ৪০ কেজির মতো। মেক্সিকোতে অবস্থিত চিচেন ইৎসা নামক প্রাগৈতিহাসিক শহরে আবিষ্কৃত এই আশ্চর্য বস্তু নিয়ে প্রত্নতাত্ত্বিকদের মধ্যে নানা চর্চা। গত সপ্তাহে টুইটারে এই স্টোন ট্যাবলেটের ছবি প্রকাশ করেছে মেক্সিকোর ন্যাশানাল ইন্সটিটিউট অফ অ্যানথ্রপলজি অ্যান্ড হিষ্ট্রি।
মেক্সিকোতে ইউকাতান রাজ্যের তিনুম পৌরসভায় অবস্থিত চিচেন ইৎসা একটা প্রাচীন শহর। ৬০০ খ্রিস্টাব্দ থেকে ১২০০ খ্রিস্টাব্দ অবধি মায়া সভ্যতার উত্তর খণ্ডের একটা প্রধান কেন্দ্র বলা চলে চিচেন ইৎসাকে। আর খুঁজে পাওয়া ওই স্টোন ট্যাবলেটের বয়সও গবেষকরা নির্ধারণ করলেন ৮০০-৯০০ খ্রিস্টাব্দের মধ্যে। কিন্তু এই ফলকের কাজ কী ছিল?
প্রত্নতাত্ত্বিকদের অনুমান, ফুটবলের মতো কোনও খেলায় স্কোরবোর্ড হিসেবে কাজে লাগানো হত এই পাথরের চাকতি। কী কী খোদাই করা আছে সেই পাথরে? মাঝখানে দুটো আঙুল, পরিধির দিকে হায়ারোগ্লিফিকস লিখে রাখা। পাথরের মধ্যে দুটো মুখ। একজনের মাথায় পালকের মুকুট আর অন্যজনের জন্য সাপের পাগড়ি। এই সাপের পাগড়ি মায়া সভ্যতায় উচ্চপদস্থ ব্যক্তিদের জন্য সংরক্ষিত থাকত।
মুখ্য প্রত্নতাত্ত্বিক ফ্রান্সিস্কো পেরেজ বলছেন, মায়া সভ্যতার এই অংশে হায়ারোগ্লিফিকের সন্ধান একান্তই বিরল। তাই মনে হয় কোনও প্রতিযোগিতার বিবরণ লিখে রাখার জন্যেই এই স্টোন ট্যাবলেট তৈরি করা হয়েছিল।