হাবেলের চোখে ধরা পড়লো মহাকাশের শামুক!

হাবেলের চোখে ধরা পড়লো মহাকাশের শামুক!

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৯ সেপ্টেম্বর, ২০২২

দুটো গ্যালাক্সি অসীম আঁধারে ঘুরে বেড়াচ্ছে। পৃথিবী থেকে দূরত্ব এক বিলিয়ন আলোকবর্ষ। হাবেল টেলিস্কোপে ধরা পড়লো সোনালী শামুকের আকারে। বিজ্ঞানীরা গ্যালাক্সি দুটোর নাম দিয়েছেন SDSS J115331 আর LEDA 2073461। টেলিস্কোপের ছবিতে দুটো গ্যালাক্সি প্যাঁচানো মনে হলেও আসলে নাকি দুয়ের মধ্যে বিস্তর ব্যবধান।

গবেষকরা মনে করছেন, এই অদ্ভুত গঠনের নেপথ্যে রয়েছে অতিভারি ব্ল্যাক হোল। গ্যালাক্সির কেন্দ্রে থাকে কোনও না কোনও ব্ল্যাক হোল। যখন একে অপরের কাছাকাছি আসতে শুরু করে দুটো গ্যালাক্সি, তাদের কেন্দ্রে থাকা কৃষ্ণ গহ্বরও ঠিক একই রকমের আচরণ করে থাকে।

হাবেলের এই আলোকচিত্র কিন্তু মহাকাশ বিজ্ঞানীদের চোখ খুলে দিয়েছে বলা যায়। যখনই দূরাকাশে যে কোনও দুটো বস্তু ক্যামেরায় ধরা পড়ে, তাদের মধ্যেকার দূরত্ব আমাদের জাগতিক হিসেবে চলে না। কতখানি আলো মহাজাগতিক ঐ বস্তু দিচ্ছে, সেটার নিরিখেই পৃথিবী থেকে তাদের ব্যবধান গণনা করা চলে।

অতি উন্নত টেলিস্কোপ বা ক্যামেরা দিয়েও একটা দূরত্বের পর মহাকাশের কোনও বস্তুই ঠিকঠাক দেখতে পাওয়া যায় না। তখন ব্রহ্মাণ্ডের প্রসারণের তত্ত্ব ব্যবহার করে বা কোনও খুবই উজ্জ্বল সুপারনোভাকে নির্দেশবিন্দু হিসেবে কল্পনা করে সুদূর গ্রহ তারার দূরত্ব পরিমাপ করা যায়।