হারিয়ে যেতে থাকা জীববৈচিত্র্য আর মানুষের স্বাস্থ্যের সম্পর্ক

হারিয়ে যেতে থাকা জীববৈচিত্র্য আর মানুষের স্বাস্থ্যের সম্পর্ক

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২ মে, ২০২৩

অস্ট্রেলিয়ার মতো বিচিত্র মহাদেশে জীববৈচিত্র্য ক্রমশ কমছে। অথচ জীববৈচিত্র্যের নিরিখে দুনিয়া জুড়ে ১৭টা দেশের মধ্যে অন্যতম হল অস্ট্রেলিয়া। পৃথিবীর কোনও কোণায় মেলে না এমন সব উদ্ভিদ, প্রাণী আর বাস্তুতন্ত্রের নিদর্শন রয়েছে এই দেশটায়। কিন্তু দুর্ভাগ্যের কথা, ইউরোপীয় ঔপনিবেশিক রাজত্বের ২০০ বছরে অস্ট্রেলিয়ার জীববৈচিত্র্য বহুলাংশে কমেছে, অন্য যেকোনো মহাদেশের তুলনায়। জীবজন্তুর বিলুপ্তির হারও বেশ চড়া।
কিন্তু এই সত্যই যে জনস্বাস্থ্যের দিকটাকে আঘাত করছে, সেটা এতদিন অনুচ্চারিতই ছিল। বিগত পাঁচ বছরে অস্ট্রেলিয়ার পরিবেশ অবনমন নিয়ে সম্প্রতি এক বিশেষ গবেষণাপত্র প্রকাশিত হল। বিভিন্ন বাস্তুতন্ত্রের মধ্যে ১৯% ধ্বংসের কিনারায় দাঁড়িয়ে রয়েছে। স্তন্যপায়ীদের ২১% প্রজাতির মাথার উপর ঝুলছে বিলুপ্তির খাঁড়া।
যদিও, জীবজন্তুর সংখ্যা নিয়ে যতটা বিচার বিশ্লেষণ চলছে ততটা গুরুত্ব দেওয়া হচ্ছে না অস্ট্রেলিয়ার ভূমিপুত্রদের জীবনজীবিকা নিয়ে। জনস্বাস্থ্যের বিধিব্যবস্থা যারা নির্ধারণ করে তারাও চুপচাপ। এই ইস্যুটাকে বিশেষ গুরুত্ব দিয়ে এই গবেষণাপত্র প্রকাশ করেছে ‘দ্য স্টেট অফ অস্ট্রেলিয়াজ এনভায়রনমেন্ট’ বা সংক্ষেপে এসওই সংস্থা। স্বাভাবিক সুস্থ জীবনে যে বাধাবিপত্তি তৈরি হচ্ছে সেটা খুবই স্পষ্ট।