হার্টের স্বাস্থ্য ভালো রাখতে সক্রিয় থাকুন

হার্টের স্বাস্থ্য ভালো রাখতে সক্রিয় থাকুন

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১৭ নভেম্বর, ২০২৩

ব্রিটিশ হার্ট ফাউন্ডেশন (বিএইচএফ) দ্বারা সমর্থিত এবং ইউরোপীয় হার্ট জার্নালে প্রকাশিত এক সমীক্ষা অনুসারে সারদিন ব্যাপী কাজকর্ম বা চলাফেরার ধরন মানুষের হার্টের স্বাস্থ্যেকে প্রভাবিত করে। হৃদপিণ্ড এবং রক্ত সঞ্চালনের সব ধরনের রোগই কার্ডিওভাসকুলার ডিজিজ নামে পরিচিত যা বিশ্বব্যাপী মৃত্যুর এক নম্বর কারণ। ২০২১ সালে, এই রোগ প্রতি তিনজনের মধ্যে একজনের মৃত্যুর জন্য দায়ী ছিল। ১৯৯৭ সাল থেকে, সারা বিশ্বে কার্ডিওভাসকুলার রোগে আক্রান্ত মানুষের সংখ্যা দ্বিগুণ হয়েছে এবং গবেষকদের ধারণা এটি আরও বাড়তে পারে। এই সমীক্ষায়, UCL-এর গবেষকরা পাঁচটি দেশের ১৫,২৪৬ জন ব্যক্তিকে অন্তর্ভুক্ত করে ছটি গবেষণার তথ্য বিশ্লেষণ করে দেখেছেন কীভাবে সারা দিন চলাফেরা বা ক্রিয়াকলাপ হৃদরোগকে প্রভাবিত করে। ২৪-ঘন্টা ব্যাপী কার্যকলাপ পরিমাপ করতে প্রতিটি অংশগ্রহণকারী তাদের উরুতে একটি পরিধানযোগ্য ডিভাইস ব্যবহার করেছিল যা তাদের হৃদরোগের স্বাস্থ্য পরিমাপ করেছিল। গবেষকরা বেশ কিছু ধরনের আচরণ নির্দিষ্ট করেন যা সাধারণত আমরা সারাদিনে করে থাকি। তারা দেখেন যে মাঝারি বা অতি সক্রিয় ক্রিয়াকলাপ হার্টের স্বাস্থ্যের জন্য সবচেয়ে বেশি উপকারি, তারপরে রয়েছে হালকা কার্যকলাপ, দাঁড়ানো এবং ঘুমানো কিন্তু সবচেয়ে ক্ষতিকারক হল বসে থাকা।
উদাহরণস্বরূপ, একজন ৫৪-বছর-বয়সী মহিলা যার গড় বিএমাই ৬.৫, তার দৈনন্দিন কাজকর্মে ৩০-মিনিটের একটি ছোটো পরিবর্তন বিএমাই ০.৬৪ হ্রাস করতে সাহায্য করছে। প্রতিদিনের ৩০ মিনিটের বসা বা শুয়ে থাকার পরিবর্তে যদি কোনো ব্যক্তি মাঝারি বা জোরালো মানের ব্যায়াম করে তবে তার কোমরের মাপ ২.৫ সেমি হ্রাস পায় বা গ্লাইকেটেড হিমোগ্লোবিনে ৩.৬ % হ্রাস পেতে পারে। ইউসিএল সার্জারি অ্যান্ড ইন্টারভেনশনাল সায়েন্স এবং ইনস্টিটিউট অফ স্পোর্ট, এক্সারসাইজ অ্যান্ড হেলথ থেকে গবেষক ডঃ জো ব্লডগেট বলেছেন, যে আমাদের দৈনন্দিন জীবনে চলাফেরার ক্ষেত্রে ছোটো পরিবর্তন আমাদের হার্টের স্বাস্থ্যর উপর ইতিবাচক প্রভাব ফেলতে পারে। বসে থাকার পরিবর্তে মাঝারি থেকে অতি সক্রিয় ক্রিয়াকলাপ যেমন দৌড়ানো, দ্রুত হাঁটা বা সিঁড়ি আরোহণ অর্থাৎ এমন কাজ যা আমাদের হৃদস্পন্দন বাড়িয়ে তোলে ও জোরে জোরে শ্বাস নিতে বাধ্য করে উপকারি হিসেবে গণ্য হতে পারে। হৃদপিণ্ডের স্বাস্থ্যের উন্নতির দ্রুততম উপায় হল অতি সক্রিয় থাকা। আমরা ইতিমধ্যেই জানি যে ব্যায়াম আমাদের কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের জন্য খুব উপকারি এবং এই গবেষণা থেকে এটা স্পষ্ট যে আমাদের দৈনন্দিন রুটিনে ছোটো পরিবর্তন আমাদের হার্ট অ্যাটাক বা স্ট্রোক হওয়ার সম্ভাবনা কমিয়ে দিতে পারে। এমনকি কয়েক মিনিট বসে থাকার পরিবর্তে কয়েক মিনিটের মাঝারি কার্যকলাপ আমাদের বিএমাই, কোলেস্টেরল, কোমরের পরিমাপ উন্নত করতে পারে এবং স্বাস্থ্যোন্নতিতে অনেক সাহায্য করতে পারে।
তবে গবেষকদের মতে সক্রিয় হওয়া সবসময় সহজ নয়, এবং পরিবর্তনগুলো দীর্ঘমেয়াদী হওয়া ও উপভোগ্য হওয়া একটি গুরুত্বপূর্ণ বিষয়। আমাদের হৃদস্পন্দন বৃদ্ধি পেতে পারে এমন যেকোনো ধরনের কাজকর্ম সাহায্য করতে পারে। তাই হাঁটার সময় আত্মীয় পরিজন বন্ধুবান্ধবকে ফোন করা, বা প্রতি ঘন্টায় একটি অ্যালার্ম সেট করা যখন আমরা বসে বসে কাজ করা থেকে উঠে একটু হেঁটে নিতে পারি বা হাত পা ছড়িয়ে নিতে পারি বা একটু লাফিয়ে নিতে পারি আমাদের সুস্থ ও সক্রিয় জীবনযাপনের অভ্যাস গড়ে তোলার একটি দুর্দান্ত উপায় হতে পারে।