হার্ট অ্যাটাক না কার্ডিয়াক অ্যারেস্ট

হার্ট অ্যাটাক না কার্ডিয়াক অ্যারেস্ট

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১২ সেপ্টেম্বর, ২০২৪

 

হৃৎপিণ্ড একধরনের পেশি যা রক্ত পাম্প করার জন্য সংকুচিত হয়। হৃৎপিণ্ড সংকুচিত হয়ে অক্সিজেন এবং পুষ্টিসমৃদ্ধ রক্ত, আমাদের শরীরের সমস্ত কলাতে ঠেলে পাঠায়। হৃৎপিণ্ডের পেশির এই পাম্পের কাজ ধারাবাহিক, কার্যকরভাবে করার জন্য নিজস্ব রক্ত সরবরাহ প্রয়োজন। এই রক্ত সরবরাহ করে করোনারি ধমনী। যদি এই ধমনীগুলো অবরুদ্ধ থাকে তবে হৃৎপিণ্ডের পেশি তার প্রয়োজনীয় রক্ত পায় না। এর ফলে হৃৎপিণ্ডের পেশি আহত হতে পারে বা নষ্ট হয়ে যেতে পারে আর এর ফলে হৃৎপিণ্ড সঠিকভাবে পাম্প করতে পারে না। হার্ট অ্যাটাক, যা ডাক্তারি ভাষায় মায়োকার্ডিয়াল ইনফার্কশন হিসেবে পরিচিত, হৃৎপিণ্ডের পেশিতে আঘাত বা হৃৎপেশির মৃত্যু বোঝায়।
কার্ডিয়াক অ্যারেস্ট হলে হৃৎপিণ্ড স্পন্দন বন্ধ করে দেয়। বলা যায় কার্যকর পাম্প হিসাবে কাজ করা বন্ধ করে দেয়। কার্ডিয়াক অ্যারেস্ট ও হার্ট অ্যাটাক উভয়ই হৃৎপিণ্ডের সাথে সম্পর্কিত অসুস্থতা কিন্তু আলাদা কারণে হয়ে থাকে। ৭৫% ক্ষেত্রে হার্ট অ্যাটাক হওয়ার কারণ হল আর্থেরোস্ক্লেরোসিস, যাতে ফ্যাটি টিস্যু ও ফাইব্রাস টিস্যু ধমনীর দেওয়ালে জমা হয়ে প্লেক বা ফলক গঠন করে। এই ফলক থেকে রক্ত জমাট বাঁধতে পারে বা রক্তনালী ব্লক হয়ে যায়। ফলক গঠনের কারণ হল উচ্চ রক্তচাপ, ক্লোরেস্টেরলের উচ্চ মাত্রা, খাওয়া দাওয়ার অনিয়ম, ডায়াবেটিস, উদ্বেগ, আর জেনেটিক কারণ। তাছাড়া এই ধমনীগুলোর সংকোচনের অসুবিধা, রক্ত প্রবাহ কম হওয়া থেকেও হার্ট অ্যাটাক হতে পারে।
কার্ডিয়াক অ্যারেস্টে হার্টবিট অনিয়মিত হয়, যাতে হার্ট সারা শরীরে কার্যকরভাবে পাম্প করতে পারেনা। ভেন্ট্রিকুলার ট্যাকিকার্ডিয়াতে হার্টের ছন্দ দ্রুত হয়ে মিনিটে ১০০-রও বেশি হয়, যেখানে প্রাপ্তবয়স্ক মানুষের মিনিটে ৬০-৯০ হার্টবিট হয়। এতে হৃৎপিণ্ড পর্যাপ্ত রক্তে ভর্তি হয়না ফলে রক্ত কম পাম্প হয়। ভেন্ট্রিকুলার ফাইব্রিলেশনে হৃৎপিণ্ড কাঁপতে থাকে যাতে মিনিটে ৩০০-র মতো হার্টবিট হয়। কার্ডিয়াক অ্যারেস্ট ট্রমা, অ্যাসফিক্সিয়া, ইলেক্ট্রিক্যাল শক, ওষুধের মাত্রা বেশির জন্য হয়। তবে ৭০% কার্ডিয়াক অ্যারেস্টের কারণ ইস্কেমিক হার্ট। হার্ট অ্যাটাকে হৃৎপেশি ঠিকমতো কাজ করেনা তার ফলে কার্ডিয়াক অ্যারেস্টের সম্ভাবনা তৈরি হতে পারে। হার্ট অ্যাটাক ও কার্ডিয়াক অ্যারেস্ট উভয়ই হৃৎপিণ্ডের অসুখ, তবে ভিন্নভাবে এগুলো হয় আর ফলাফল ভিন্ন হয়। ভিন্ন প্রকৃতি সত্ত্বেও উভয় অবস্থারই গুরুতর পরিণতি হতে পারে আর অবিলম্বে চিকিৎসার প্রয়োজন।