২রা ফেব্রুয়ারি থেকে ট্রেনে বাসে মাস্ক-বিধি তুলে নেবে জার্মানি

২রা ফেব্রুয়ারি থেকে ট্রেনে বাসে মাস্ক-বিধি তুলে নেবে জার্মানি

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২৩ জানুয়ারী, ২০২৩

কোভিডের যে আশঙ্কা নতুন করে গত বছরের শেষদিকে তৈরি হয়েছিল, তা এখন বেশ হালকা হয়ে গেছে। আগামী ফেব্রুয়ারির দুই তারিখ থেকে ট্রেনে আর বাসে মাস্ক পরা বাধ্যতামূলক নয়, ঘোষণা করল জার্মান সরকার। গত শুক্রবার নতুন নির্দেশিকা প্রকাশ করেছে সে দেশের স্বাস্থ্যমন্ত্রক।
সংক্রমণের বাড়বাড়ন্ত কমেছে, পরিস্থিতি স্থিতিশীল – স্বাস্থ্যমন্ত্রী কার্ল ল্যুটেরবাখ এমনই বলছেন। তার আগে অবশ্যই তিনি দেশের ১৬টা প্রদেশের মন্ত্রীদের সাথে শলাপরামর্শ করে নিয়েছিলেন। যদি ল্যুটেরবার্গ সাধারণ মানুষকে মাস্ক পরা চালু রাখতে উৎসাহিতও করেছেন সেই সঙ্গে। তাঁর মতে, এটা ব্যক্তিগত স্বাস্থ্যরক্ষার অঙ্গ হিসেবেও করা যেতে পারে। ভাইরাসটাকে একেবারে তুচ্ছ হিসেবে গণ্য করাটাও বোকামি হবে।
বিভিন্ন বিষয় মাথায় রেখে, চিকিৎসক আর বিজ্ঞানীদের পরামর্শ নিয়েই এই পদক্ষেপ। সারা দেশ জুড়েই গোষ্ঠী প্রতিরোধ ক্ষমতা বেশ ভালোই। নতুন কোনও ভ্যারিয়েন্ট চলে আসার এখুনি কোনও পূর্বাভাস নেই। অর্থাৎ মোদ্দা কথা, পরিস্থিতি হঠাৎ করে হাতের বাইরে চলে যাওয়ার কোনও সম্ভাবনা নেই। ল্যুটেরবার্গ সবিস্তারে জানিয়েছেন এসব কথা।
ইতিমধ্যেই জার্মানির একাধিক প্রদেশে করোনার বিধিনিষেধ অনেকটাই শিথিল করা হয়েছে। স্থানীয় পরিবহনেও নিয়মকানুন আলগাই রয়েছে। কিন্তু সামগ্রিকভাবে একটা নির্দিষ্ট নির্দেশিকা কেন্দ্রীয় সরকারের থেকে আসা বাকি ছিল।