২০২২ সালে করোনা ভাইরাস ছাড়াও অন্যান্য ভাইরাসের প্রকোপ মাঙ্কিপক্স

২০২২ সালে করোনা ভাইরাস ছাড়াও অন্যান্য ভাইরাসের প্রকোপ মাঙ্কিপক্স

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১৪ ডিসেম্বর, ২০২২

মধ্য ও পশ্চিম আফ্রিকায় গুটিবসন্ত সৃষ্টিকারী ভাইরাসের মতো মাঙ্কিপক্স নামে এক ধরনের ভাইরাসের প্রকোপ খুব বেশি ছিল, কিন্তু পৃথিবীর অন্য প্রান্তে এই রোগ দেখা যেত না। কিন্তু ২০২২ সালের মে মাসে, mpox বা মাঙ্কিপক্স বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে। পরিসংখ্যান অনুযায়ী ২৮শে নভেম্বর পর্যন্ত, ১১০টা দেশের ৮১,১০০ জনেরও বেশি মানুষ এই রোগে আক্রান্ত হয়েছে্ন এবং ৫৫ জন মারাও গেছেন।
ইবোলা
এ বছর কঙ্গোর দু জায়গায় ইবোলা ভাইরাসের প্রাদুর্ভাবের খবর পাওয়া গেছে। তবে সেপ্টেম্বর মাসে, উগান্ডায় এই রোগের প্রাদুর্ভাব বেশ উদ্বেগজনক ছিল। বর্তমানে দেখা গেছে যে সব ব্যক্তিরা ইবোলা ভ্যাকসিন নিয়েছেন তারাও এই স্ট্রেন থেকে সুরক্ষিত নন। ২০২২ সালের শেষের দিকে তিনজন ভ্যাকসিন প্রার্থীর জন্য ক্লিনিকাল ট্রায়াল শুরু হওয়ার কথা ছিল।
পোলিও
নিউইয়র্ক, ইসরায়েল, যুক্তরাষ্ট্র এবং আরও কিছু জায়গায় ভাবা হয়েছিল পক্ষাঘাত সৃষ্টিকারী পোলিও নির্মূল করা গেছে। কিন্তু দুর্ভাগ্যবশত এই সব জায়গায় নর্দমার ময়লা জলে, পোলিও ভাইরাসের একটি সংস্করণ সনাক্ত করা গেছে যা ভাইরাসের অস্তিত্বের স্পষ্ট ইঙ্গিত দেয়। মার্চ মাসে ইসরায়েলি কর্মকর্তারা পোলিও টীকা হয়নি এমন এক তিন বছরের শিশুকে চিহ্নিত করেছেন যে প্যারালাইটিক পোলিওতে আক্রান্ত। তাছাড়াও খবর পাওয়া গেছে টীকাকরণ হয়নি এমন এক ব্যক্তি নিউইয়র্কে জুন মাসে পোলিওতে পঙ্গু হয়ে গেছেন।