২০৩৫-এর মধ্যে ব্রিটেনে কার্বন-হীন এনার্জি!

২০৩৫-এর মধ্যে ব্রিটেনে কার্বন-হীন এনার্জি!

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১২ অক্টোবর, ২০২১

সোমবার গ্রেট ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন ঘোষণা করে দিলেন আগামী ১৪ বছরের মধ্যে গ্রেট ব্রিটেনের সমস্ত শিল্প কার্বন-ডাই-অক্সাইডহীন হয়ে যাবে! মানে ২০৩৫-এর মধ্যে ব্রিটেনে কার্বন ডাই অক্সাইড নিঃসরণ শূন্যে নামিয়ে আনা হবে! প্রধানমন্ত্রী জানিয়ে দিয়েছেন, ২০১৫ থেকে ব্রিটেনে উৎপন্ন হবে সম্পূর্ণ ‘ক্লিন এনার্জি’!
আগামী মাসেই গ্লাসগোয় সিওপি২৬ ক্লাইমেট সামিট। আয়োজক গ্রেট ব্রিটেন। তার আগে সোমবার ভ্যাটিকানে পোপ জন পলের পৌরহিত্যে ইতিমধ্যে বিজ্ঞানীরা, পৃথিবীর বিভিন্ন দেশ থেকে যাওয়া ধর্মীয় নেতা এবং রাজনৈতিক নেতারাও বিশ্ব উষ্ণায়ন কীভাবে কমানো যায় সেই নিয়ে আলোচনায় বসে গিয়েছেন। সেখানেই ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের এই ঘোষণা।
ঘোষণা মানে সাড়া ফেলে দেওয়ার মত ঘোষণা। জনসন বলেছেন, ২০৩৫-এর মধ্যে তার দেশ কার্বন-ডাই-অক্সাইড নিঃসরণ কমিয়ে দেবে ৭৮ শতাংশ! অবিশ্বাস্য ব্যাপার! কিন্তু প্রধানমন্ত্রী বলেছেন, “অফ-শোর উইন্ড তৈরির কাজে আমরা যেভাবে এগিয়ে চলেছি তাতে আগামীদিনে আর আমাদের হাইড্রোকার্বনের ওপর নির্ভরশীল হতে হবে না। হাইড্রোকার্বন বিদেশ থেকে আমদানি করতে হয়, প্রচুর টাকা খরচ হয় তাতে, তার চেয়েও গুরুত্বপূর্ণ, হাইড্রোকার্বন থেকেই শিল্পাঞ্চলের বাতাসে নির্গমন হয় কার্বন-ডাই-অক্সাইডের। দূষিত হয় পরিবেশ।” সম্মেলনে প্রধানমন্ত্রী আরও জানিয়েছেন, দেশের বড় বিনিয়োগকারীদের তিনি ইতিমধ্যে আহ্ববান করছেন গত কয়েক বছর ধরে রিনিউএবেল (নবায়নযোগ্য শক্তি) এবং নিউক্লিয়ার এনার্জিতে বিনিয়োগ করার জন্য। যাতে ব্রিটেন আগামীদিনে সম্পূর্ণভাবে নিজেদের এনার্জি নিজেরাই তৈরি করতে পারে। এর মধ্যেই একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কথাও জনসন জানিয়ে দিয়েছেন। এই দশকের শেষে ব্রিটেনে পেট্রল আর ডিজেল চালিত নতুন গাড়ির বিক্রি নিষিদ্ধ করে দেওয়া হয়েছে!
ব্রিটেন পারলেও পারতে পারে। ‘আত্মনির্ভর’ ভারত আগামী ২৫ বছরেও এরকম সিদ্ধান্ত নিয়ে পরিবেশ শুদ্ধিকরণ করার উদ্যোগ নিতে পারবে কি না সন্দেহ আছে!