৫০ কোটি বছর পুরানো পাথরে সংরক্ষিত জেলিফিশ

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ৩ আগষ্ট, ২০২৩

কানাডায় ৫০ কোটি বছরের পুরানো জীবাশ্ম ধারণকারী স্তরে এক আশ্চর্যজনক ঘটনা দেখতে পাওয়া গেছে। জীবাশ্মবিদরা ভূগর্ভের মিহি পলিতে সংরক্ষিত প্রাচীন জেলিফিশের ১৭০ টিরও বেশি চমৎকার জীবাশ্ম খুঁজে পেয়েছেন যা ডাইনোসরের শত কোটি বছর আগে পৃথিবীর জলে সাঁতার কাটত৷ আবিষ্কারটি সত্যি অবিশ্বাস্য কারণ নরম টিস্যু বা কলা খুব কমই জীবাশ্ম রূপে সংরক্ষিত হয়েছে এবং এগুলো এত সুন্দরভাবে সংরক্ষিত রয়েছে যে তাদের ছোটো জেলির শুঁড়গুলো, তাদের শরীরের আভ্যন্তরীণ গঠনও দৃশ্যমান। এবং নতুন আবিষ্কৃত প্রজাতি, Burgessomedusa phasmiformis, এখন গ্রহের প্রাচীনতম জেলিফিশ হিসেবে গণ্য।
কানাডার বারগেস শেলে ক্যামব্রিয়ান যুগের অনেক নরম প্রাণীই সংরক্ষিত রয়েছে।একসময় এই স্থানটি কোনো জলাশয়ের তলদেশ ছিল; সেখানে বসবাসকারী প্রাণীরা মারা যাওয়ার পর মিহি পলিতে পড়ে থাকতে থাকতে সময়ের সাথে সাথে চাপের প্রভাবে ধীরে ধীরে সংরক্ষিত হয়েছে। নিডারিয়া পর্বের অন্তর্গত জেলিফিশ, খুব নরম টিস্যু দিয়ে তৈরি, তাই এই প্রাণী সহজে সংরক্ষিত করা যায়না। যদিও নিডারিয়ান প্রাণীদের সংরক্ষণ অজানা নয়, যেমন পলিপ জাতের নিডারিয়ান – যেগুলি পাথরের সাথে নোঙর করে থাকে -৫৬ কোটি বছর আগের এই পর্বের প্রাণীদের জীবাশ্ম পাওয়া গেছে। বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে, বিবর্তনগতভাবে, পলিপ প্রথমে এসেছিল এবং পরে মেডুসা দশায় মুক্ত হয়ে তা সাঁতার কাটতে শিখেছে। মেডুসা দশার নিডারিয়ানই জেলিফিশ নামে পরিচিত। কিন্তু জীবাশ্ম রেকর্ডে মেডুসার অনুপস্থিতি এই পরিবর্তনটিকে চিহ্নিত করা কঠিন করে তুলেছিল। পূর্ববর্তী কিছু জীবাশ্মকে জেলিফিশ বলে মনে করা হয়েছিল, কিন্তু সেগুলিকে পরবর্তীতে চিরুনির মতো জেলি হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছিল, যা সম্পূর্ণরূপে টিনোফোরা নামে একটি ভিন্ন পর্বের অন্তর্গত। বিজ্ঞানীদের মতে বার্গেসোমেডুসার আবিষ্কার জেলিফিশ বিবর্তনের সময়রেখা গণনার জন্য একটি নতুন ভিত্তিরেখা দেয়।