মঙ্গলগ্রহ বাসযোগ্য হতে চলেছে?

Posted on ১৪ আগষ্ট, ২০২৪
মঙ্গলগ্রহ বাসযোগ্য হতে চলেছে?

মঙ্গল গ্রহ খুব ঠাণ্ডা, সেখানে কোনো প্রাণ নেই। কীভাবে এই গ্রহে প্রাণের সঞ্চার করা যায়? সায়েন্স অ্যাডভান্সেস-এ প্রকাশিত গবেষণায়, শিকাগো বিশ্ববিদ্যালয়, নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয় এবং সেন্ট্রাল ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা মঙ্গলকে টেরাফর্ম করার এক বৈপ্লবিক পদ্ধতি প্রস্তাব করেছেন। টেরাফর্মিং হল অন্য একটা গ্রহ, চাঁদ বা কোনো মহাজাগতিক বস্তুর বায়ুমণ্ডল, তাপমাত্রা, পৃষ্ঠের বাহ্যিক বৈশিষ্ট্য, বাস্তুবিদ্যা পৃথিবীর পরিবেশের মতো পরিবর্তন করার প্রচেষ্টা। এর প্রধান কারণ হল এই গ্রহকে বসবাসযোগ্য করে তোলা। গবেষকরা জানিয়েছেন মহাকাশচারীদের পক্ষে মঙ্গল গ্রহের অল্প বাতাসে শ্বাস নেওয়া সম্ভব নয়, আর এই গ্রহের পৃষ্ঠকে মানুষের চলাচলের উপযোগী করে তোলার জন্য আরও অনেক কাজ করতে হবে। তাদের মতে শুরুতে এই গ্রহকে জীবাণু এবং খাদ্য ফসলের জন্য বাসযোগ্য করা যেতে পারে যা ধীরে ধীরে এর বায়ুমণ্ডলে অক্সিজেন যোগ করবে, পৃথিবীর ভূতাত্ত্বিক ইতিহাসেও এই ঘটনা ঘটেছিল।
মঙ্গলকে বাসযোগ্য করার জন্য ১৯৭১ সাল থেকেই নানা প্রস্তাব দেওয়া শুরু হয়েছে, তার মধ্যে যেমন কল্পবিজ্ঞানের দেখা মেলে তেমন তাপ ধরে রেখে এই গ্রহের তাপমাত্রা বাড়াতে ইঞ্জিনিয়ারড জেল টাইলসও রয়েছে। মঙ্গলে অতিবেগনি রশ্মি, লবণাক্ত মাটির সমস্যা থাকলেও মূলত -৮০ডিগ্রি ফারেনহাইট এই গ্রহকে বসবাসের অযোগ্য করে তুলেছে।
গবেষকরা জানিয়েছেন, মঙ্গলের বুকে অনুসন্ধান চালানো কিউরিওসিটি রোভার জানিয়েছে মঙ্গলের পৃষ্ঠের ধুলো লোহা, অ্যালুমিনিয়াম সমৃদ্ধ। তবে সেই ধূলিকণাগুলো গ্রহকে উষ্ণ করার জন্য উপযুক্ত নয়; তাদের আকার ও সংমিশ্রণ গ্রহের পৃষ্ঠকে উষ্ণ করার পরিবর্তে সামান্য ঠান্ডা করে। গবেষকরা মঙ্গলের পরিবেশে প্রাপ্ত বস্তু নিয়ে এমন আকারের ধূলিকণা তৈরি করতে চেয়েছেন, যা দক্ষতার সাথে তাপ আটকাতে পারে। গবেষকরা ছোটো রড আকৃতির ন্যানোপার্টিকেল কণা ডিজাইন করেছেন। এই কণাগুলো মঙ্গল গ্রহের পৃষ্ঠের তাপকে আটকে রেখে প্রাকৃতিক গ্রিনহাউস প্রভাব বাড়াবে। তাদের গণনা জানায় যদি মঙ্গলের বায়ুমণ্ডলে কণাগুলো প্রতি সেকেন্ডে ৩০ লিটার করে অবিচ্ছিন্নভাবে ছাড়া হয়, তবে মঙ্গল গ্রহ ৫০ ডিগ্রি ফারেনহাইটের বেশি উষ্ণ হবে, যার প্রভাব কয়েক মাসের মধ্যেই দেখা যেতে পারে। আবার ন্যানোপার্টিকেল নির্গমন বন্ধ করলে কয়েক বছরের মধ্যে গ্রহের তাপমাত্রা আগের অবস্থায় ফিরে যাবে।
এই ধরনের উদ্যোগ নেওয়ার জন্য অনেক কাজ বাকি আছে বলে বিজ্ঞানীরা জানিয়েছেন। তারা বলেছেন মঙ্গল গ্রহের বায়ুমণ্ডলে এই ইঞ্জিনিয়ারড ক্ষুদ্রকণাগুলো কত দ্রুত ছড়িয়ে পড়বে তা জানা নেই। মঙ্গল গ্রহে জল এবং মেঘ রয়েছে আর গ্রহ উষ্ণ হওয়ার সাথে সাথে, জল কণা ক্রমবর্ধমানভাবে ঘনীভূত হতে শুরু করে বৃষ্টি হিসেবে মঙ্গলের পৃষ্ঠে ফিরে আসার সম্ভাবনা তৈরি হতে পারে। তবে এই উদ্যোগ নেওয়া হলে তা প্রধানত অণুজীব বা সম্ভব হলে ফসল চাষের জন্য গ্রহের পরিস্থিতি তৈরি করবে, কিন্তু মানুষের বসবাসের পরিস্থিতি এত সহজে তৈরি হবে না।