৭০ বছরে বৃহস্পতি আর পৃথিবী সবচেয়ে কাছাকাছি

Posted on ২১ সেপ্টেম্বর, ২০২২

সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ বৃহস্পতি আগামী ২৬শে সেপ্টেম্বর, গত ৭০ বছরের মধ্যে পৃথিবীর সবচেয়ে কাছাকাছি চলে আসবে। দৈত্যাকার গ্রহটা নির্দিষ্ট অবস্থানে পৌঁছালে পর্যবেক্ষকরা এk দুর্দান্ত দৃশ্য পেতে পারে৷

পৃথিবীর পৃষ্ঠ থেকে, বিপরীতটা ঘটে যখন একটা মহাজাগতিক বস্তু পূর্ব দিকে উদিত হয় যখন সূর্য পশ্চিমে অস্ত যায়। বৃহস্পতি গ্রহ এবং সূর্য পৃথিবীর বিপরীত দিকে থাকে।

বৃহস্পতির দূরত্বে হ্রাসবৃদ্ধি প্রতি তেরো মাসে ঘটে, যার ফলে ওই গ্রহকে আকাশে আরও বড় এবং উজ্জ্বল দেখায়। যেহেতু পৃথিবী এবং বৃহস্পতি সূর্যকে নিখুঁত বৃত্তে প্রদক্ষিণ করে না, তাই এই দুই গ্রহ তাদের কক্ষপথে একে অপরকে অতিক্রম করে এবং সারা বছর ধরে বিভিন্ন দূরত্বে অতিক্রম করে। এই বছর, বৃহস্পতির পৃথিবীর নিকটতম  অবস্থানের সাথে মিলে যায়, যার অর্থ এই বছরের গ্রহটাকে আরও অসাধারণ লাগবে। এই বছর, বৃহস্পতি  পৃথিবী থেকে প্রায় ৩৬৫ মিলিয়ন মাইল দূরে থাকবে।

২৬শে সেপ্টেম্বর, সোমবারের গোটা রাত জুড়েই বৃহস্পতির চমৎকার দৃশ্য আশা করতে পারে।

গ্রহটাকে দেখার জন্য কোনো উচ্চমানের যন্ত্রপাতির প্রয়োজন হবে না। এমনকি একটা ভাল দূরবীন থাকলেও লোকে বৃহস্পতির ব্যান্ডিং (অন্তত কেন্দ্রীয় ব্যান্ড) এবং গ্রহের তিন বা চারটি বড় চাঁদ (গ্যালিলিয়ান উপগ্রহ) দেখতে পাবে।

এজেন্সির ব্লগে নাসার গবেষণা জ্যোতির্বিজ্ঞানী অ্যাডাম কোবেলস্কি বলেছেন, আপনি যে সিস্টেমটি ব্যবহার করেন তার জন্য একটি সুস্থির মাউন্ট হবে মূল চাহিদাগুলোর মধ্যে একটা।

কোবেলস্কি বৃহস্পতির গ্রেট রেড স্পট এবং ব্যান্ডগুলোকে আরও বিশদে দেখতে  চার ইঞ্চি বা তার চেয়ে বড়ো টেলিস্কোপ এবং সবুজ থেকে নীল পরিসরে কিছু ফিল্টার সুপারিশ করেছেন। আদর্শ দেখার স্থান, অন্ধকার এবং শুষ্ক এলাকায়  বেশ উঁচু কোনও জায়গা।  চাঁদ ছাড়াও, বৃহস্পতি রাতের আকাশে ওই দিন উজ্জ্বল নমুনাগুলোর মধ্যে একটা অবশ্যই হবে।