ওষুধ আবিষ্কারে কোন ভূমিকা ‘ন্যাচারাল’ প্রোডাক্টের?

ওষুধ আবিষ্কারে কোন ভূমিকা ‘ন্যাচারাল’ প্রোডাক্টের?

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ৯ জানুয়ারী, ২০২৩

জেফ রুডলফ যখন ওনার কাজের বিষয়টা ব্যাখ্যা করছিলেন, তখন রান্নাঘরের কথাই হচ্ছিল। উনি বলছেন, লেবুর গন্ধ আমরা সবাই চিনি। পুদিনা বা ল্যাভেন্ডারের গন্ধ ভালোও লাগে আমাদের। এই বিশেষ গন্ধগুলো আসলে টারপিনয়েড, জানিয়ে দিলেন রুডলফ। উনি ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের একজন খ্যাতনামা রসায়নবিদ।
কেবল রান্নার জন্যেই নয়, ওষুধ তৈরিতেও টারপিনয়েডের ভূমিকা রয়েছে। ক্যান্সারের ওষুধ ট্যাক্সল কিংবা ম্যালেরিয়া সারাতে আর্টেমিসিনিন। রুডলফের গবেষক দল টারপিনয়েড নিয়ে আগ্রহীই হয়েছে এটার ঔষধি ক্ষমতার জন্যেই। তাঁদের লক্ষ্য এই প্রাকৃতিক পদার্থকে কীভাবে মানুষের জীবন ও স্বাস্থ্যের উন্নতিতে কাজে লাগানো যায়। সেই উদ্দেশ্যে নতুন কেমিক্যাল সৃষ্টি করতেও পিছপা হবেন না ওনারা।
সাম্প্রতিক গবেষণাপত্র ‘কেম’ পত্রিকায় বেরিয়েছে গত ২রা জানুয়ারি। ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত হুইটনি ল্যাবরেটরি ফর মেরিন বায়োসায়েন্সের অধ্যাপিকা স্যান্ড্রা লোয়েসেনের সাথে যুগ্মভাবে কাজ করেছে রুডলফের দল। টারপিনয়েডের কিছু প্রকারভেদ আছে, সেগুলোর উপর ব্যাকটেরিয়া কারুকাজ করে এবং বদলে দেয় তাদের চরিত্র। এই পাল্টে যাওয়া টারপিনয়েডকে বলে ইউনিসেলান। মূলত প্রবালের মধ্যে দেখা যায় ইউনিসেলান। ক্যান্সার-প্রতিরোধী ওষুধ তৈরিতে এই পদার্থের ভূমিকা নিয়ে গবেষক দল অত্যন্ত আশাবাদী।