প্রাচীন মিশরীয় সময় থেকেই মানব সমাজ গুটিবসন্তের প্রকোপে জর্জরিত

প্রাচীন মিশরীয় সময় থেকেই মানব সমাজ গুটিবসন্তের প্রকোপে জর্জরিত

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২৭ জানুয়ারী, ২০২৩

একসময় গুটিবসন্ত মানবজাতির মারণ রোগের মধ্যে অন্যতম ছিল। মানুষের মধ্যে গুটিবসন্ত রোগের সংক্রমণ ঘটে ভ্যারিওলা ভাইরাসের মাধ্যমে । যদিও আজ, গুটিবসন্ত বিশ্বব্যাপী নির্মূল হয়েছে, এরকম একমাত্র সংক্রামক রোগ হিসাবে পরিচিত। তবে সাম্প্রতিককালেও এই রোগ মানুষের মৃত্যুর একটা প্রধান কারণ ছিল। বিংশ শতাব্দীতে আনুমানিক ৩00 মিলিয়ন মানুষ এই রোগে আক্রান্ত হয়ে মারা গিয়েছিল। মৃত্যুর এই সংখ্যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট জনসংখ্যার সমতুল্য।
কিন্তু এই রোগ প্রথম কবে মানুষের মধ্যে ছড়িয়ে পড়েছিল তা এখনো রহস্যাবৃত । এই বিষয় নিয়ে বৈজ্ঞানিকরা বহু বছর ধরে কাজ করে গেছেন। কিন্তু তাদের অনুমানের সঙ্গে ঐতিহাসিক রেকর্ডের কোনো মিল নেই। বর্তমানে মাইক্রোবিয়াল জিনোমিক্স জার্নালে প্রকাশিত একটা নতুন গবেষণায় বলা হয়েছে বিজ্ঞানীদের অনুমানের থেকে প্রায় ২০০০ বছর আগেই এই ভাইরাস পৃথিবীতে পাওয়া গেছে এবং প্রাচীন কাল থেকে এই রোগের প্রকোপে মানব সমাজ জর্জরিত হয়েছে।
ষোড়শ শতকে বিজ্ঞানীরা প্রথম গুটিবসন্তের অস্তিত্বের জিনগত প্রমাণ পেয়েছিলেন। কিন্তু ২০২০ সালে ভাইকিং-কালের মানুষের কঙ্কাল এবং দাঁতের অবশিষ্টাংশের নমুনায় ভেরিওলার একাধিক স্ট্রেনের সন্ধান পাওয়া গেছে। সুতরাং গবেষণায় এটাই প্রমাণিত যে কমপক্ষে আরও ১০০০ বছর আগে ভ্যারিওলা ভাইরাসের অস্তিত্ব ছিল।