শেষ পর্যায়ের ক্লিনিকাল ট্রায়ালে পরীক্ষামূলক এইচআইভি ভ্যাকসিন ব্যর্থ

শেষ পর্যায়ের ক্লিনিকাল ট্রায়ালে পরীক্ষামূলক এইচআইভি ভ্যাকসিন ব্যর্থ

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ৩ ফেব্রুয়ারী, ২০২৩

এইচআইভি ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে কয়েক দশকের দীর্ঘ অনুসন্ধান আরো একবার বড়ো ধাক্কা খেল। শেষ পর্যায়ের ক্লিনিকাল ট্রায়ালে ভ্যাকসিনটি সংক্রমণ প্রতিরোধ করতে ব্যর্থ হয়। ২০১৯ সালে শুরু হওয়া মোজাইকো স্টাডিতে ৩৯০০ জনেরও বেশি স্বেচ্ছাসেবী যুক্ত ছিল। চারটে ডোজের এই ভ্যাকসিন কিছু সিসজেন্ডার পুরুষ এবং ট্রান্সজেন্ডার ব্যক্তিদের দেওয়া হয় যারা সিসজেন্ডার পুরুষ এবং/অথবা ট্রান্সজেন্ডার ব্যক্তিদের সাথে যৌন সম্পর্ক স্থাপন করে।
ইউএস ন্যাশনাল ইনস্টিটিউট অফ অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (এনআইএআইডি) গত সপ্তাহের রিপোর্টে বলেছে যে পরিকল্পিতভাবে, গবেষণার নিজস্ব তথ্য এবং নিরাপত্তা পর্যবেক্ষণ বোর্ডের (independent data and safety monitoring board ) তথ্য পর্যালোচনায় ভ্যাকসিনটি নিরাপদ, কিন্তু অকার্যকর বলে প্রমাণিত হয়। ফলত ভ্যাকসিনের ট্রায়াল বন্ধ করা হয়েছিল।
সান ফ্রান্সিসকোর ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের এইচআইভির প্রধান গবেষক, সুসান বুচবিন্ডার তার এক বিবৃতিতে বলেন যে তাদের গবেষণার অন্যান্য সহকারী এবং যারা এইচআইভি/এইডস মহামারী নির্মূল করার জন্য ভ্যাকসিন তৈরির কাজে কয়েক দশক ধরে প্রচেষ্টা চালিয়ে এসেছে তাদের কাছে এই ফলাফল খুবই হতাশাব্যঞ্জক। যদিও এইচআইভির বিরুদ্ধে ভ্যাকসিন আবিষ্কার স্বতন্ত্রভাবে একটা চ্যালেঞ্জিং কাজ তবুও গবেষকরা এইচআইভি নিরাময়ের জন্য প্রতিনিয়ত এই ভ্যাকসিন আবিষ্কারের কাজে ব্রতী এবং প্রতিটি গবেষণা গবেষকদের এই উপলব্ধি আরও এক ধাপ এগিয়ে নিয়ে যায়।