মানব মস্তিষ্কের অর্গানয়েড ইঁদুরের মস্তিষ্কে প্রতিস্থাপিত- সায়েন্সের এক বড়ো মাইলফলক

মানব মস্তিষ্কের অর্গানয়েড ইঁদুরের মস্তিষ্কে প্রতিস্থাপিত- সায়েন্সের এক বড়ো মাইলফলক

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌।
Posted on ৯ ফেব্রুয়ারী, ২০২৩

মস্তিষ্কের গবেষণার ক্ষেত্রে একটা বড়ো মাইলফলক প্রতিষ্ঠিত হয়েছে। দেখা গেছে , যদি ইঁদুরের মস্তিষ্কে গুরুতর আঘাত লাগে তখন সেই আঘাত নিরাময়ের জন্য মানুষের মস্তিষ্কের টিস্যুর কিছু অংশ প্রতিস্থাপিত করলে সে আঘাত সহজেই নিরাময় হয়। ইঁদুরের মস্তিষ্কে প্রতিস্থাপিত মানুষের মস্তিষ্কের টিস্যু তিন মাসের মধ্যে ইঁদুরে মস্তিষ্কের আশেপাশের টিস্যুর সাথে সংযোগ স্থাপন করে। এর ফলে কালো-সাদা ছবি এবং আলোর উদ্দীপনায় ইঁদুরের মস্তিষ্কের স্নায়ু কোষ বা নিউরনগুলো সাড়া দিতে শুরু করে।
পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের চিকিত্সক এবং নিউরোসার্জন এইচ আইজ্যাক চেন বলেছেন যে এই গবেষণায় তারা খুব তাড়াতাড়ি কার্যকরী ফল লাভ করেছেন কিন্তু অন্যান্য ক্ষেত্রে দেখা গেছে মানুষের নিউরনকে একটা ইঁদুরের মধ্যে প্রতিস্থাপন করার ৯-১০ মাস পরেও তা সম্পূর্ণরূপে পরিণত হয়ে ওঠে না।
বর্তমানে মানব মস্তিষ্কের অংশ (যা এই ক্ষেত্রে কর্টিকাল অর্গানয়েড নামে পরিচিতি) ইঁদুরের মস্তিষ্কে প্রতিস্থাপন দিনে দিনে আরও বেশি উন্নত হচ্ছে ও বৃদ্ধি পাচ্ছে। প্রথম দিকে পৃথক স্নায়ু কোষ বা নিউরন প্রতিস্থাপিত হত কিন্তু সাম্প্রতিককালে বিজ্ঞানীরা সফলভাবে ছোটো ইঁদুর এবং প্রাপ্তবয়স্ক ইঁদুরের মস্তিষ্কে মানব মস্তিষ্কের কর্টিকাল অর্গানয়েড প্রতিস্থাপন করেছেন যা পার্শ্ববর্তী টিস্যুর সাথে সংযোগ স্থাপন করে কাজ করেছে।