ছয় মিটারের জন্যে দুর্ঘটনা এড়ানো গেল মহাকাশে

ছয় মিটারের জন্যে দুর্ঘটনা এড়ানো গেল মহাকাশে

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৭ ফেব্রুয়ারী, ২০২৩

এই কৌতূহল মোটেই অস্বাভাবিক নয় যে মহাকাশে দুটো রকেট বা স্যাটেলাইটের মধ্যে ধাক্কাধাক্কি হলে কী হবে। কিন্তু আজ অবধি এমন মহাজাগতিক দুর্ঘটনার খবর আমরা পাইনি। কিন্তু সেই বিপদ থেকে অল্পের জন্যে রক্ষা পাওয়া গেল এবার। পুরাতন রকেটের একটা অংশের মুখোমুখি এসে গিয়েছিল একটা অকেজো স্যাটেলাইট। দুর্ঘটনা এড়ানো গেল মাত্র ছয় মিটার দূরত্বের জন্যে।
ঘটনাটা ঘটেছে অ্যান্টার্কটিকার ঠিক উপরে মহাকাশে। কয়েকদিন পরেই অস্ট্রেলিয়ার তরফ থেকে এই ধরণের অবাঞ্ছিত সংঘর্ষের আগাম পূর্বাভাসের জন্যে একটা স্পেস রাডার চালু করা হবে। দেশটার দক্ষিণ-পশ্চিমে বানবারির কাছে কোলি সায়ারে ‘দ্য লিওল্যাবস ওয়েস্ট অস্ট্রেলিয়ান স্পেস রাডার’ চালু করা হয়েছে গতকালই। অ্যান্টার্কটিকার উপরে এই যে দুর্ঘটনা ঘটতে যাচ্ছিল, সেই কারণেই এই রাডারের দরকার।
একটা পুরনো এসএল-৮ রকেটের উপরের অংশটা কক্ষপথে ঘুরছিল। কাছাকাছিই ছিল অকেজো স্যাটেলাইট কসমস-২৩৬১। নিউজিল্যান্ড, আলাস্কা, কোস্টা রিকায় অবস্থিত রাডার থেকেও মুখোমুখি ধাক্কার সম্ভাবনা ধরা পড়েছিল। কিন্তু সৌভাগ্যবশত, সেটা হয়নি শেষমেশ।
লিওল্যাবস অস্ট্রেলিয়ার পরিচালন অধিকর্তা টেরি ভ্যান হ্যারেন বলছেন, অস্ট্রেলিয়ার নতুন রাডারটা সদ্যই কাজ শুরু করেছে। সংঘর্ষ হয়েছে কিনা বা তারপর কোনও ভগ্নাবশেষ মহাকাশে ঘুরে বেড়াচ্ছে কিনা তার সন্ধানেই আছে লিওল্যাবসের রাডারটা।