প্রবল বেগে ঘুরতে থাকা মৃত নক্ষত্রের বেগ কমলো কেন?

প্রবল বেগে ঘুরতে থাকা মৃত নক্ষত্রের বেগ কমলো কেন?

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২০ ফেব্রুয়ারী, ২০২৩

মৃত নক্ষত্রের চৌম্বকক্ষেত্র যদি অত্যন্ত শক্তিশালী হয় তাহলে তাকে বলে ম্যাগনেটর। নামটাও সাধারণ নয় – SGR 1935+2154, বেশ লম্বা। এই তারাকে নিয়েই এখন জোর চর্চা চলছে মহাকাশবিজ্ঞানের দুনিয়ায়।
ঘটনাটা ২০২০ সালের অক্টোবর মাসের। দ্রুত গতিতে ঘুরে চলা তারাটা হঠাৎ মন্দগামী হয়ে পড়ে। তার কয়েকদিন পরেই তিনটে ‘ফাস্ট রেডিও বার্স্ট’ বা সংক্ষেপে এফবিআরের সন্ধান পাওয়া যায়। তারপর মাসাধিক কাল পরে আবার ঐ একই অঞ্চল থেকেই রেডিও তরঙ্গ আসতে থাকে।
নতুন গবেষণায় এই আশ্চর্য ঘটনার কারণ অনুসন্ধান করা হয়েছে। বলা হচ্ছে, মৃত নক্ষত্রের উপরিতলে একটা আগ্নেয়গিরির বিস্ফোরণের জন্যেই নাকি গতি কমে গেছে ওটার। এই ঘটনাকে মহাকাশবিদ্যার ভাষায় ‘স্পিন-ডাউন গ্লিচ’ বলা হয়।
রাইস বিশ্ববিদ্যালয়ের মহাকাশ গবেষক অধ্যাপক ম্যাথিউ ব্যারিং বলছেন, এই একই জাতের আগ্নেয়গিরি নিউট্রন নক্ষত্রের উপরেও আছে, এমনই কল্পনা করতেন বিজ্ঞানীরা এতদিন। কিন্তু দেখা যাচ্ছে অন্য মৃত তারাদের ক্ষেত্রেও এমনটা ঘটতে পারে। মনে হচ্ছে, তারাটার চৌম্বক মেরুর কাছেই বোধহয় বিস্ফোরণটা ঘটেছিল।
এই ম্যাগনেটর গোত্রের তারারা প্রবল অভিকর্ষ বলের প্রভাবে চূর্ণবিচূর্ণ হয়ে যায়। অথচ তাদের ঘনত্ব খুবই বেশি থাকে। ঠিক যেমন, পরমাণুর ভেতরে নিউক্লিয়াস। সামান্য কয়েক কিলোমিটার ব্যাসের এই নক্ষত্ররা তাদের অক্ষের চারিদিকে মাত্র কয়েক সেকেন্ডে সম্পূর্ণ ঘুরতে পারে। মহাকাশে এই ম্যাগনেটর নক্ষত্ররাই সবচেয়ে জোরালো চৌম্বকক্ষেত্র সৃষ্টি করতে পারে।