জলের নীচে সাঁতার কাটার সময় মাছ নীচের দিকে তাকায় কেন?

জলের নীচে সাঁতার কাটার সময় মাছ নীচের দিকে তাকায় কেন?

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ৭ মার্চ, ২০২৩

সন্তরণের সময়ে কিছু মাছ জলের গভীরতার দিকে সতর্ক নজর রাখে কিছু মাছ। নতুন গবেষণা বলছে, ব্যাপারটা আমাদের হাঁটার মতোই কিছুটা। ঠিক যেমনটা আমরা করি পা ফেলার আগে।
যদিও মাছ পা ফেলছে না আমাদের মতো। কিন্তু নতুন এই গবেশনায়দেখা গেছে, মাছের চোখের নীচের অংশে এক বিশেষ প্রকার সংবেদন কাজ করে যখন তারা জলের মধ্যে সাঁতার দেয়। জলের ভেতর তাদের গতিবিধি ঠিক রাখতে তা সাহায্য করে।
বিষয়টা খতিয়ে দেখতে গবেষকরা কম্পিউটার মডেল তৈরি করেছিলেন। তাতে জেব্রাফিশের মাথার গঠন ব্যবহার করা হয়েছে সিমুলেশন হিসেবে। উপাদান হিসেবে তাদের আচার আচরণ আর সাঁতার কাটার ভঙ্গীও ছিল।
দেখা গেছে নীচে তাকানোর স্বভাবটা অভিযোজনগত। অন্তত জেব্রাফিশের ক্ষেত্রে, বিজ্ঞানীদের রিপোর্ট তা’ই বলছে। জলের প্রবাহের শক্তির সাথে যুঝতেই তাদের শরীরে বিবর্তিত হয়েছে এই পদ্ধতি। ছোট মাছের ক্ষেত্রে জলের প্রবাহের মধ্যে নিয়ন্ত্রণ ধরে রাখা বেশ মুস্কিলের। বারবার দেহকে মানিয়ে নিতে দৃষ্টিজাত কিছু ধারণা আর ফিকিরের প্রয়োজন অবশ্যই হয়। যেমন, যদি পেছনের ক্ষেত্রটা নড়াচড়া করে তাহলে স্থির হয়ে জাওয়াই শ্রেয়।
কিন্তু জলের নীচে দৃষ্টির মাধ্যমে ঐসব ফিকির কিছুটা চাপের বইকি। ডাঙায়, মানুষ বা অন্য প্রাণীদের জন্য গাছ, পাথর ইত্যাদি বাধা সৃষ্টিকারী বস্তুর উপস্থিতি থাকায় কাজটা সুবিধেজনক হয়। কিন্তু জলের নীচে একটানা চোখ নীচের দিকে না রাখলে মাছেরা অবশ্যই বিভ্রান্ত হবে কারণ সেখানে বিষয়টা সহজ নয় মোটেই।