কেন ড্যান্ডেলিয়নের বীজ বিস্তীর্ণভাবে ছড়িয়ে যায়?

কেন ড্যান্ডেলিয়নের বীজ বিস্তীর্ণভাবে ছড়িয়ে যায়?

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ৭ মার্চ, ২০২৩

যেকোনো ড্যান্ডেলিয়নের ক্ষেত্রেই কিছু বীজ উত্তর দিকে চলে যায়। কিছু বীজ উড়ে যায় পুবপানে, অন্য বীজগুলো দক্ষিণ বা পশ্চিম দিকে ভেসে যায়। মোদ্দা কথা এই যে, ড্যান্ডেলিয়নের বীজ যেকোনো অভিমুখেই উড়ে যেতে পারে। আর এভাবেই বীজ ছড়িয়ে পড়ে।
কিন্তু আপাতভাবে বিশৃঙ্খল এই ঘটনার ব্যাখা প্রকাশিত হয়েছে ইন্ডিয়ানাপোলিসের অ্যামেরিকান ফিজিক্যাল সোসাইটির অন্তর্গত ফ্লুয়িড ডায়নামিক্সের সভায়। গবেষণাপত্র পেশ করলেন কর্নেল বিশ্ববিদ্যালয়ের জেনা শিল্ডস। গবেষণা বলছে, ড্যান্ডেলিয়নের প্রত্যেকটা বীজ একটা নির্দিষ্ট দিক থেকে আসা বাতাসে মুক্ত হয় আর অন্য দিককার বাতাসকে প্রতিহত করে। এটাই বীজগুলোর স্বভাব যেন আগে থেকেই নির্ধারিত কোনও প্রোগ্রাম রয়েছে। হাওয়ার দিকে মুখ করে আছে যে বীজগুলো সেগুলো খুব সহজেই ভেসে যায়। কিন্তু অন্য বীজগুলো অনেক বেশি শক্তভাবে সংলগ্ন হয়ে থাকে যতক্ষণ না বাতাসের অভিমুখ পাল্টে যাচ্ছে।
কতটা বল প্রয়োগ করতে হবে ড্যান্ডেলিয়নের বীজকে তুলে আনতে? সেটা মাপার জন্য আঠালাগানো সূক্ষ্ম তারের ব্যবহার করেছিলেন শ্রীমতী শিল্ডস। বিভিন্ন কোণ থেকে বীজগুলো উপড়ে আনতে পৃথক পৃথক বল প্রয়োগের প্রয়োজন হয়েছে। যখন হাওয়া দেয়, অথবা শিশুরা খোলা মুখ থেকে হাওয়া দিয়ে বীজ ওড়ায়, তখন যেমনটা ঘটে তেমনই কৃত্রিমভাবে তৈরি করেছিলেন জেনা শিল্ডস। দেখা গেছে, নির্দিষ্ট বীজ একটা নির্দিষ্ট অভিমুখ থেকে বয়ে আসা বাতাসের দ্বারাই মুক্ত হতে পারে। ফলে সব বীজ একই সাথে একই দিকে কখনই উড়ে যায় না। শিল্ডস বলছেন, এই কারণেই বিস্তীর্ণ অঞ্চলে এতও ভালোভাবে ছড়িয়ে পড়ে ড্যান্ডেলিয়নের বীজ।