বীজের অভ্যন্তরে থার্মোমিটার? তাও কি সম্ভব?

বীজের অভ্যন্তরে থার্মোমিটার? তাও কি সম্ভব?

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১৭ মার্চ, ২০২৩

কোনও গাছের বীজ জানে কীভাবে ঠিক কোন সময় অঙ্কুরোদ্গম করা উচিৎ? সুইজারল্যান্ডের বিজ্ঞানীরা বলছেন, বীজের মধ্যেই এমন প্রাকৃতিক ব্যবস্থা থাকে যাতে বাইরের তাপমাত্রা বুঝতে পারে তারা। অর্থাৎ, কোনও এক অদৃশ্য থার্মোমিটার যেন বসানো থাকে বীজের মধ্যে।
একটা বীজ থেকে যখন ছোট চারাগাছ জন্মায়, তখন বীজের চারপাশে থাকা শক্ত খোলকটা সরে যায়। তারপর শিশু চারাগাছ প্রকৃতির সামনে কিছুটা দুর্বল হয়ে থাকে কিছুদিন। বাইরের আবহাওয়া কেমন কিংবা খাদ্যরসদ কী আছে তার উপরেই নির্ভর করে বীজতলার ভাগ্য। অনুকূল রসদ পেলে বাঁচার সম্ভাবনা বেশি, না হলে অঙ্কুরেই বিনাশ।
সুতরাং অঙ্কুরোদ্গমের সময়টা খুবই গুরুত্বপূর্ণ। হঠাৎ করে কিন্তু বীজ থেকে গাছ হয়ে যায় না। তারা সুপ্ত অবস্থায় থাকে। গাছের প্রজাতির উপর নির্ভর করে বীজ থেকে চারাগাছ বেরোতে কয়েক দিন কিংবা কয়েক মাসও লেগে যায়। কিন্তু তখনও চারাগাছ বেরনোর সময়টা অনুকূল না হলে সমস্যা।
জেনেভা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বীজের ভেতর একটা তাপমান ব্যবস্থা আবিষ্কার করেছেন। এই ‘থার্মোমিটার’-এ এক দুই ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার ফারাক বোঝা যায়। এই ব্যবস্থা থেকেই অঙ্কুরোদ্গমের জন্যে অপেক্ষা করবে কি একেবারেই বন্ধ রাখবে কোনও বীজ – সেটা ঠিক হবে।
গবেষকরা একটা ছোট ফুলের গাছের বীজ নিয়ে পরীক্ষা করছিলেন। বিজ্ঞানসম্মত নাম – অ্যারাবিডোপ্সিস থালিয়ানা।