নিজের চোট নিজে খুঁজে সারিয়ে নিতে পারে সফট রোবট

নিজের চোট নিজে খুঁজে সারিয়ে নিতে পারে সফট রোবট

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৯ মার্চ, ২০২৩

সফট রোবট অর্থাৎ নরম নমনীয় পদার্থ দিয়ে তৈরি রোবট। বিজ্ঞানীদের কাছে, প্রযুক্তির ক্ষেত্রেও ক্রমশ আকর্ষণীয় আর প্রয়োজনীয় হয়ে উঠছে এই সফট রোবট। এবার কর্নেল বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা একেবারে অভিনব একটা সফট রোবট বানিয়ে ফেলেছেন।
বিশেষ কী আছে এটায়? কোথায় কখন কী ধরণের ক্ষতি হল, সেটা নিজে থেকেই ধরতে পারে এই রোবট। এমনকি সারিয়েও নিতে পারে তৎক্ষণাৎ।
কর্নেল বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং-এর সহকারী অধ্যাপক রব শেফার্ড বলছেন, যদি রোবটকে দীর্ঘদিন সচল রাখতে হয় তাহলে তার ক্ষয়ক্ষতি তো হবেই অন্য যেকোনো যন্ত্রের মতো। এবার সেই ত্রুটি যদি রোবট নিজেই সারিয়ে নিতে পারে তাহলে তো সোনায় সোহাগা।
শেফার্ডের ‘অরগ্যানিক রোবটিক্স ল্যাব’ এই আবিষ্কারের কৃতিত্বের দাবীদার। টেনে লম্বা করা যায় এমন অপটিক্যাল ফাইবার দিয়ে সেন্সর তৈরি করেছেন ল্যাবের গবেষকরা। তারপর এলইডি লাইটের সাথে ঐ সেন্সরের গাঁটছড়া বেঁধে দেওয়া হয়েছিল। দেখা গেছে খুব সূক্ষ্ম পরিবর্তনও ধরে ফেলছে সফট রোবট। এ তো গেল ক্ষতি কোথায় হয়েছে সেটা বুঝতে পারা।
এবার ঐ সেন্সরের সাথে যুক্ত করা হয় পলিইউরেথিন ইউরিয়া ইলাস্টোমার যা হাইড্রোজেন বন্ধনকে নিয়ে আসতে পারে দ্রুত নিরাময়ের জন্যে। এবং তারপর সালফাইড মুক্ত করে রোবটের শক্তি আগের অবস্থায় ফিরিয়ে নিয়ে যাওয়া সম্ভব হয়েছে।
সায়েন্স অ্যাডভানসেস পত্রিকায় নতুন এই আবিষ্কারের খবর প্রকাশিত হয়েছে।