মশারির সমস্যায় পাপুয়া নিউগিনির ম্যালেরিয়ার সমস্যা জটিল হচ্ছে

মশারির সমস্যায় পাপুয়া নিউগিনির ম্যালেরিয়ার সমস্যা জটিল হচ্ছে

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌।
Posted on ২২ মার্চ, ২০২৩

২০১৪ সালে ম্যালেরিয়া দূরীকরণে অনেকটাই সাফল্য পেয়েছিল পাপুয়া নিউগিনি। এই রোগ ছড়িয়ে পড়ার প্রবণতা যেখানে ২০০৮ সালে ছিল ১৬%, সেখানে ২০১৪ সালে সেটা নেমে দাঁড়ায় মাত্র ১%-এ। কিন্তু তারপর আবার মাথাচাড়া দিয়ে উঠেছে ম্যালেরিয়ার সমস্যা, এবার আরও প্রবলভাবে।
হঠাৎ করে কেন ম্যালেরিয়া ফিরে এলো এইভাবে সেটা নিয়ে নেচার কমিউনিকেশন পত্রিকায় একটা গবেষণার খবর বেরিয়েছে। তাতে মূল কালপ্রিট হিসেবে দেখানো হল মশারির সমস্যাকে। মশারি বলতে টেকসই পতঙ্গরোধী বিশেষ ধরনের মশারি যা ঐ দেশে প্রচলিত।
ম্যালেরিয়া জার্নালে আবার তলিয়ে দেখা হয়েছে এই মশারির বিভ্রাটটা। সমস্যা নাকি মশারির বাইন্ডারে। তাতেই নাকি মশা তাড়াতে মশারির কার্যকারিতা অনেকটা কমে গেছে। মশারির জালে যখন আস্তরণ দেওয়া হয়, সেই ফর্মুলাকেই বাইন্ডার বলে। এটা আসলে আঠার মতো একটা জিনিস, যাতে মশা আটকে পড়ে। গণ্ডগোলটা সেইখানেই, বলছেন জেমস কুক বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক স্টেফান কার্ল। ম্যালেরিয়া জার্নালে প্রকাশিত গবেষণাপত্রের মুখ্য লেখক উনিই।
প্রোফেসর কার্লের মতে, একটা বিশেষ রাসায়নিক পদার্থ পাল্টে অন্য পদার্থ ব্যবহার করা হচ্ছিল। আর সেটার সাথে একেবারে সরাসরি সম্পর্ক রয়েছে মশার কামড়ে রোগজ্বালার সাথে।