হাতের মুঠোয় রোগ নির্ধারণের ল্যাব, সস্তাও বটে

হাতের মুঠোয় রোগ নির্ধারণের ল্যাব, সস্তাও বটে

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌।
Posted on ২৩ মার্চ, ২০২৩

হাতের মুঠোয় ধরা যায় এমন এক স্বয়ংক্রিয় যন্ত্র তৈরি করলেন বিজ্ঞানীরা যাতে এক ঘণ্টার মধ্যেই বিভিন্ন রোগের পরীক্ষা হয়ে যাবে। প্রথাগত পরীক্ষার চেয়ে ১০-৩০০গুণ কম খরচেও মিটে যাবে রোগনির্ণয়ের হ্যাপা।
পরীক্ষামূলকভাবে ১০০জন স্বেচ্ছাসেবকের উপর এই যন্ত্রের দক্ষতা বাজিয়ে দেখে নিলেন গবেষকরা। কোভিড-১৯ এর জন্যে পিসিআর টেস্টের মতোই একই ফলাফল দিল এই যন্ত্র।
আমেরিকার ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের লস এঞ্জেলস ক্যাম্পাসের ইলেকট্রিকাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং-এর সহকারী অধ্যাপক ডঃ স্যাম এমামিনজাড এই অভিনব যন্ত্রের আবিষ্কারকদের মধ্যে অন্যতম একজন। তাঁর মতে, অতিমারির শুরুতে যখন একমাত্র টেস্টের মাধ্যমেই রোগ ছড়ানো বন্ধ করা যায় তখন অনেক মানুষের কাছেই রোগ নির্ণয়ের মতো সুবিধে থাকে না। সেই সমস্যার অনেকটাই সুরাহা হবে যদি এই হাতের মুঠোয় ল্যাবের প্রযুক্তিকে ব্যবহার করা যায়।
ডঃ স্যাম আরও জানালেন, পৃথিবীর অনেক দুর্গম জায়গাতেই পরীক্ষাগারে রোগ নির্ণয়ের সুবিধে মেলে না। সেখানে উচ্চ চাহিদা আর স্বল্প জোগানের ঝামেলা মিটবে এই যন্ত্রের ব্যবহারে। আর ল্যাব-পর্যায়ের সঠিক ফলাফলও পাওয়া যাবে।
যেখানে একসাথে অনেক আক্রান্ত রোগীর নমুনা পরীক্ষা করা হয়, সেই পুল টেস্টিং এর ক্ষেত্রেও কার্যকরী হবে এই যন্ত্র। যন্ত্রের নকশা বেশ সুষ্ঠু আর এর নিয়ন্ত্রণও স্বয়ংক্রিয়। এমনটা জানিয়েছেন আরেক প্রযুক্তিবিদ ডিনো ডি কার্লো। একই সময়ে একসাথে অনেক রোগের খবরও জানাতে পারে এই ছোট্ট যন্ত্র।
গবেষকরা হ্যান্ডহেল্ড ল্যাব নামক এই যন্ত্রের জন্যে একটা স্বত্বাধিকার দরখাস্ত ইতিমধ্যেই পাঠিয়েছেন। গবেষণাপত্র প্রকাশিত হল সম্প্রতি নেচার পত্রিকায়, সাথে ছিল পরীক্ষার বিশদ বিবরণ।