কীভাবে ডাঙায় মূল বিস্তার করলো উদ্ভিদ? শতাব্দীপ্রাচীন প্রশ্ন

কীভাবে ডাঙায় মূল বিস্তার করলো উদ্ভিদ? শতাব্দীপ্রাচীন প্রশ্ন

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌।
Posted on ২৪ মার্চ, ২০২৩

ইয়েল বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী মনে করছেন একশো বছর ধরে উদ্ভিদবিজ্ঞানীদের মধ্যে প্রচলিত একটা রহস্যের কিনারা তারা করতে পেরেছেন। প্রশ্নটা ছিল – কীভাবে এতটা জটিল শাখা প্রশাখা কাণ্ড তৈরি হল গাছেদের?
আজ থেকে মোটামুটি ৫০০ মিলিয়ন বছর আগে ডাঙায় প্রথম গাছের জন্ম হয়েছিল। সেই সময় সংবহনতন্ত্র বা ভাস্কুলার সিস্টেম খুবই সহজ প্রকৃতির ছিল। মূল এবং কাণ্ডের মধ্যে খড়ের আঁটির মতো গঠন থাকত। এগুলো মাটি থেকে জল আর খাদ্যগুণ শোষণে সাহায্য করত।
কিন্তু ৪২০ মিলিয়ন বছর আগে, এই সরল সংবহনতন্ত্রে আমূল এক বদল এসেছিল। খড়ের মতো সরু সরু নলের মতো জিনিসগুলোই টুকরো হয়ে জটিল নানা ধরণের আকার, আকৃতি আর কার্যকারিতা দেখাতে শুরু করে।
গত একশো বছর ধরে উদ্ভিদবিজ্ঞানীরা এটা বুঝে উঠতে পারেননি কোন বিশেষ কারণে এই জটিল সংবহনতন্ত্র বিবর্তনের ধারায় বিশেষ সুবিধে পেল। নতুন গবেষণা বলছে, খরা পরিস্থিতি মোকাবিলা করার জন্যেই গাছেদের এই রণসাজ। ভাস্কুলার সিস্টেম যত উন্নততর হয়েছে, দেখা গিয়েছে আঞ্চলিক প্রাকৃতিক পরিবেশে জলের আকাল ততই বেশি ছিল সংশ্লিষ্ট সময়ে।
ডাঙার অনুর্বর শুষ্ক অংশে যখন উদ্ভিদগোষ্ঠী সরে আসতে থাকে তখন মাটি থেকে জল শোষণের জন্যে অবশ্যই উন্নততর এবং জটিল গঠনের প্রয়োজন পড়েছিল। তা থেকে আজকের দিনে দাঁড়িয়ে গাছেদের সংবহনতন্ত্র, কাণ্ড মূল আর শাখাপ্রশাখা এতো বিস্তৃত।