পারমাণবিক ঘড়ি পাঠানো হবে সূর্যে?

পারমাণবিক ঘড়ি পাঠানো হবে সূর্যে?

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌।
Posted on ২৪ মার্চ, ২০২৩

আধুনিক পদার্থবিজ্ঞানের সবচেয়ে বড়ো অনুসন্ধানের বিষয় এখন বোধহয় ডার্ক ম্যাটার। সেই অদৃশ্য বস্তুকে(?) খুঁজে পেতে অনেক দূর পর্যন্ত যেতে রাজি আছেন বিজ্ঞানীরা। কিন্তু এখন কেউ কেউ অন্য রাস্তার কথাও ভাবছেন।
ডার্ক ম্যাটার শনাক্ত করার নতুন এক পদ্ধতি প্রস্তাব করেছেন আন্তর্জাতিক বিজ্ঞানীদের একটা দল। প্রতিবেদন বেরিয়েছে নেচার পত্রিকার অ্যাস্ট্রোনমি বিভাগে। জাপানের কাভিল ইন্সটিটিউট ফর দ্য ফিজিক্স অ্যান্ড ম্যাথামেটিক্স অফ দ্য ইউনিভার্স আর অ্যামেরিকার ক্যালিফোর্নিয়া ও আর্ভিন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা মিলিতভাবে এই চিন্তাভাবনা করেছেন।
পরমাণুর নানান দশার মধ্যে যখন অদলবদল ঘটে, ঠিক সেইসময় ফোটন কণা নিঃসৃত হয়। ফোটন নিঃসরণের কম্পাঙ্ক পরিমাপের মাধ্যমেই কাজ করে পারমাণবিক ঘড়ি। ডার্ক ম্যাটারের সামান্য কম্পনও ধরা পড়ার কথা এই ঘড়িতে, যেহেতু সেই ক্ষেত্রেও ফোটন কণা বেরিয়ে আসবে নানান মাত্রায়। গবেষক দল জানিয়েছেন, নাসার ‘ডিপ স্পেস অ্যাটমিক ক্লক’ আর ‘পার্কার সোলার প্রোব’ অনুপ্রেরণা জুগিয়েছে নতুনভাবে চিন্তা করতে।
পার্কারের তাপরোধী বর্মের সাহায্যে নাসার মহাকাশযান সূর্যের দিকে ধাবিত হতে পারে। আর ডিপ স্পেস অ্যাটমিক ক্লক খুবই উচ্চমানের সংবেদী ঘড়ি যার সাহায্যে মহাকাশে দিকনির্ণয় করা হয় বর্তমানে।
যদিও গবেষকরা জানালেন, চিন্তাটা এখনও তাত্ত্বিক স্তরেই রয়েছে। এখুনি এটাকে বাস্তবায়িত করার কোনও পরিকল্পনা নেই। কিন্তু ওনাদের বিশ্বাস ভবিষ্যতে কোনও অভিযানে অ্যাটমিক ঘড়ি ব্যবহার করে ডার্ক ম্যাটার শনাক্ত করার কাজটা সম্ভব হতে পারে।