চলতি বছরের মাঝামাঝি হতে পারে চন্দ্রযান ৩-এর উৎক্ষেপণ

চলতি বছরের মাঝামাঝি হতে পারে চন্দ্রযান ৩-এর উৎক্ষেপণ

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌।
Posted on ২৫ মার্চ, ২০২৩

ভারতের তৃতীয় চন্দ্রাভিযানের প্রস্তুতি চলছে পুরোদমে। গত বুধবার, ২২শে মার্চ ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র, ইসরোর সভাপতি শ্রীধর পানিকার সোমনাথ চন্দ্রযান ৩-এর উৎক্ষেপণের সম্ভাব্য দিনক্ষণ ঘোষণা করলেন। চলতি বছরের মাঝামাঝি হতে পারে এই উৎক্ষেপণ। তার সাথেই ভারতের প্রথম সূর্য অভিযানের প্রকল্প আদিত্য এল-১ এর খবরও প্রকাশ করলেন।
ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরি বা সংক্ষেপে পিআরএল-এর উদ্যোগে সম্প্রতি অনুষ্ঠিত হল ইন্ডিয়ান প্ল্যানেটারি সায়েন্স কনফারেন্সের চতুর্থ বৈঠক। শ্রীধর সোমনাথ সেই সভার প্রারম্ভিক বক্তৃতা রাখছিলেন। মহাকাশ অভিযান আর গ্রহ গবেষণায় ভারতের সক্ষমতা বিষয়ে তিনি বলছিলেন। তখনই চন্দ্রযান আর আদিত্য এল-১ নিয়ে এই বড়সড় ঘোষণাটা আসে।
শ্রীধর সোমনাথের কথায়, চন্দ্রযান ৩ সম্পূর্ণ ভাবে প্রস্তুত। সবকটা অংশ নিখুঁত ভাবে জুড়ে ফেলার কাজটাও হয়ে গেছে। কিছু ত্রুটি বিচ্যুতি মেরামত করা বাকি। অনেকগুলো সিমুলেশন আর পরীক্ষানিরীক্ষার পর ইসরোর বিজ্ঞানীদের আশাভরসাও বেড়ে গেছে অনেকটাই। কোনও বড়ো বিঘ্ন না ঘটলে এ বছরই জুন জুলাই মাস নাগাদ উৎক্ষেপণ হবে চন্দ্রযান ৩।
এদিকে আদিত্য এল-১ নিয়েও উৎসাহের অন্ত নেই। সূর্যের হালহকিকত জানতে এটাই ভারতের তরফ থেকে প্রথম অভিযান। দরকারি যন্ত্রপাতি ইতিমধ্যেই ইসরোর হাতে চলে এসেছে। কৃত্রিম উপগ্রহের সাথে জোড়ার কাজটা এখন চলছে। সোমনাথের ভাষায়, সূর্যের পর্যবেক্ষণের জন্য এটা একেবারে অনন্য একটা পদক্ষেপ হতে চলেছে।