অক্সিজেন উপভোগ করে নিন, একদিন ফুরিয়ে যাবে!

অক্সিজেন উপভোগ করে নিন, একদিন ফুরিয়ে যাবে!

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌।
Posted on ২৮ মার্চ, ২০২৩

আমাদের গ্রহটা এখন অক্সিজেনে ভরপুর। তাতে জীবনের সমূহ বিকাশে কোনও বাধা নেই। কিন্তু পৃথিবী চিরটা কাল এমন ছিল না। বিজ্ঞানীদের আশঙ্কা ভবিষ্যতেও হয়তো এমনটা থাকবে না। বায়ুমণ্ডল আবার ভরে উঠবে মিথেনে, কমতে থাকবে অক্সিজেন।
আজ থেকে ২.৪ বিলিয়ন বছর আছে গ্রেট অক্সিডেশান ইভেন্ট ঘটেছিল। অর্থাৎ তারপর থেকেই ধীরে ধীরে বাতাসে অক্সিজেনের পরিমাণ বাড়তে শুরু করে। ফলে ক্রমে পৃথিবীও প্রাণসৃষ্টি ও ধারণের জন্য উপযুক্ত হয়ে ওঠে। কিন্তু ঐ ইভেন্টের আগে আমাদের গ্রহ যেমন ছিল, তেমনটাই নাকি ভবিষ্যতে হতে চলেছে।
সংশ্লিষ্ট গবেষকরা আরও জানাচ্ছেন, আবহমণ্ডলের অক্সিজেন কোনও চিরস্থায়ী বিষয় নয়। এটা শুধু পৃথিবীর জন্যে নয়। মহাবিশ্বের যেকোনো কোনাতেই নাকি বাসযোগ্য গ্রহের ক্ষেত্রে অক্সিজেনের উপস্থিতি নিরবচ্ছিন্ন ঘটনা নয়।
নেচার পত্রিকার জিওসায়েন্স বিভাগে গবেষণাপত্র প্রকাশিত হয়। সেখানে বায়ুমণ্ডলে ডি-অক্সিজেনেশানের প্রক্রিয়াটা মডেলের সাহায্যে দেখানো হয়েছে। অর্থাৎ কীভাবে ক্রমশ বায়ু থেকে নিশ্চিহ্ন হয়ে যাবে অক্সিজেন। বাতাসে অক্সিজেনের মাত্রা খুব দ্রুত কমতে থাকবে। পৃথিবীতে আর্দ্র গ্রিনহাউস আবহাওয়া শুরু হলেই সম্ভবত এই ঘটনা ঘটবে, এমনই ধারণা করছেন বিজ্ঞানীরা।