সবুজ আলো কি ব্যথানাশক?

সবুজ আলো কি ব্যথানাশক?

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌।
Posted on ২৮ মার্চ, ২০২৩

যন্ত্রণা থেকে মুক্তি পাওয়ার সহজ, নিরাপদ আর সাশ্রয়ী উপায় কী হতে পারে? গবেষণা বলছে উত্তরটা হতে পারে সবুজ আলো। ইঁদুরের উপর পরীক্ষায় বোঝা গেছে জৈবিকভাবে কেমন হতে পারে বিষয়টা।
কমপক্ষে অর্ধেক দশক জুড়ে বিজ্ঞানীরা সবুজ আলোর কার্যকারিতা নিয়ে নানা দিক উন্মোচন করে চলেছেন। সত্যি কি যন্ত্রণানাশক হিসেবে কাজে লাগতে পারে এটা? পদ্ধতিটার একটা ইঙ্গিত অন্তত এবার পাওয়া গেল স্পষ্টভাবে।
সাংহাইয়ের ফুদান বিশ্ববিদ্যালয়ের স্নায়ুবিজ্ঞানী ইউ-লং ট্যাং-এর নেতৃত্বে ইঁদুরের উপর নতুন একটা পরীক্ষা চালানো হয়েছিল। চোখের যেসব কোষ আর মস্তিষ্কের যে অংশগুলো ব্যথা কমানোর জন্য কাজ করে, কম তীব্রতার সবুজ আলোর উপস্থিতিতে বেশি সক্রিয় হয়েছে তারা।
পরপর টানা কয়েকটা পরীক্ষায়, গবেষকরা দেখেছেন চোখে উপস্থিত রড আর কোন নামক কোষগুলো ব্যথা উপশমে কার্যকরী হয় সবুজ আলো থাকলে। এই কোষগুলোই আলো আছে কি নেই মালুম পায়। সুস্থ আর অসুস্থ দুই ধরণের ইঁদুরের ক্ষেত্রেই পরীক্ষায় সফলভাবে প্রমাণিত হয়েছে সবুজ আলোর গুরুত্ব।
ট্যাং ও অন্য গবেষকরা বলছেন, মানুষ আর ইঁদুরের ক্ষেত্রে বিষয়টা কতদূর তুলনা করার মতো সেটা পরিষ্কার নয়। কিন্তু এটা বলাই যায় যে, দুজনের ক্ষেত্রেই সবুজ আলো ব্যথানাশক হিসেবে কাজ করতে পারে।