ডিটারজেন্ট কি বাতিলের খাতায়?

ডিটারজেন্ট কি বাতিলের খাতায়?

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌।
Posted on ৫ এপ্রিল, ২০২৩

ডিটারজেন্ট দিয়ে কাপড় কাচার দিন বোধহয় ফুরল। সাবান-জলের বদলে বিশুদ্ধ জলের সাহায্যেই কাপড় কাচা যায় কিনা সেটা নিয়ে গবেষণা চলছিলই। শেষমেশ আশাপ্রদ জায়গায় এসে দাঁড়িয়েছে সেই অনুসন্ধান। প্রয়োগের দিক থেকে বিষয়টা এখনও একেবারেই প্রাথমিক স্তরে রয়েছে যদিও।
মালমো বিশ্ববিদ্যালয়ের পিএইচডি ছাত্র আন্দ্রিয়ানি সম্পু বললেন, আমাদের লক্ষ্যটা পরিষ্কার। রাসায়নিক এবং ভৌত উপায়ে ব্যাখ্যা করা সম্ভব হয়েছে কেমনভাবে কাপড়জামা থেকে নোংরা দূর করা যায় বিশুদ্ধ করা জলের মধ্যে রেখেই। ডিটারজেন্টের ব্যবহার সম্পর্কে মোটামুটি সবাই ওয়াকিবহাল। কিন্তু আমাদের গবেষণার দিকটা একেবারে নতুন। ঐ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ভিটালি কোচারবিটভ যোগ করেছেন, দীর্ঘমেয়াদি বিবেচনায় পরিবেশ দূষণের মতো সমস্যার কিছুটা সুরাহা হবে যদি ডিটারজেন্টের মাধ্যমে হওয়া জলদূষণ বন্ধ করা যায়। বিশুদ্ধ জলের আন্তঃআণবিক শক্তির দৌড় ঠিক কতটা সেটাও বুঝে নেওয়া যাবে।
ব্যবস্থাটা কেমন? সাধারণ জলকে ফিলটার করে, তারপর আয়নমুক্ত করতে হবে। ফলে আহিত কণার মধ্যে বিকর্ষণ বল আরও জোরদার হয়। এই অবস্থায় কাপড়ের ময়লা খুব সহজেই আলাদা হয়ে যায় এবং জলের নিচে সূক্ষ্ম কলয়েড হিসেবে থিতিয়ে পড়ে।
কিন্তু ডিটারজেন্টে সমস্যা কোথায়? সম্পু ব্যাখ্যা করলেন, যদি জলে ভেজান কাপড়ের মধ্যে কোনভাবে লবণের উপস্থিতি থাকে (যেটা ডিটারজেন্টে হয়ই) তাহলে ময়লাগুলো আরও একে অপরের সাথে জড়িয়ে যায়। তখন আর জলের সাহায্যে কাপড় ধোয়া আর এতটা সহজ হয় না।
গবেষণাপত্র প্রকাশিত হল ‘জার্নাল অফ কলয়েড অ্যান্ড ইন্টারফেস সায়েন্স’ নামক পত্রিকায়।