লিথিয়াম ব্যাটারি নিয়ে নতুন কোন পরিকল্পনা?

লিথিয়াম ব্যাটারি নিয়ে নতুন কোন পরিকল্পনা?

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ৮ এপ্রিল, ২০২৩

ফোন থেকে ল্যাপটপ, বৈদ্যুতিন গাড়ি থেকে বিমান – সব জায়গাতেই লিথিয়াম-আয়ন আর লিথিয়াম-মেটাল ব্যাটারির চাহিদা বেড়েই চলেছে। দুনিয়া জুড়ে গবেষকরাও পরীক্ষানিরীক্ষা চালাচ্ছেন কোন কোন নতুন উপায়ে এই ব্যাটারির কার্যকারিতা বাড়ানো যায়।
সম্প্রতি ‘পাওয়ার সোর্সেস আডভান্সেস’ নামক পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে চীনদেশের গবেষকরা ব্যাটারির মূল জিনিসটাকেই পাল্টে দেওয়ার কথা বলেছেন। ব্যাটারির প্রধান অংশ হচ্ছে ইলেক্ট্রোলাইট অর্থাৎ তড়িৎবিশ্লেষক তরল। কোন কোন বৈশিষ্ট্য থাকতে হবে এই তরলের? – ঋণাত্মক আধান বা অ্যানায়নের রাসায়নিক চরিত্র কেমন? তবেই সেগুলো ঐ তরলের মধ্যে দিকে উল্টোদিকে থাকা ধনাত্মক আধান বা ক্যাটায়নের দিকে যেতে পারে। কিন্তু বর্তমানে যেসব ইলেক্ট্রোলাইট ব্যবহার করা হয় তাদের মধ্যে গুরুতর কিছু সমস্যা আছে। এগুলো রাসায়নিকভাবে অস্থায়ী, জলের সাথে বিক্রিয়া করে কিংবা বেশি মাত্রায় দাহ্য।
একটা বিকল্প কিন্তু আশা জাগাচ্ছে। নাইট্রোজেন, সালফার, অক্সিজেন আর ফ্লুরিন পরমাণু দিয়ে গঠিত বিস-ফ্লুরোসালফোনিল-ইমাইড। সংক্ষেপে বলা হয় এফএসআই। এফএসআই আছে এমন ইলেক্ট্রোলাইট ব্যবহার করে একাধিক লিথিয়াম-আয়ন ব্যাটারির কাজকর্ম পরখ করে নেওয়া হয়েছে। সেখান থেকেই বোঝা গেছে, তাদের স্থায়িত্ব বেশি। আয়ন চলাচল অধিকমাত্রায় হয়, পরিবাহিতার মান বেশি এইসব সুবিধেও রয়েছে।