নতুন ফ্রিজ? নাকি ফ্রিজের নতুন ফিকির?

নতুন ফ্রিজ? নাকি ফ্রিজের নতুন ফিকির?

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৭ মে, ২০২৩

শীতের দেশে যখন রাস্তাঘাট বাড়িঘর বরফের চাদরে ঢেকে যায়, তখন উপায় কী? রাস্তায় নুন ঢেলে দেওয়া – তাতেই গলে যায় বরফ। প্রকৃতপক্ষে কিন্তু নুনের সাথে রাসায়নিক বিক্রিয়ায় বরফ গলে না। বরং নুনের গাঢ় রঙের জন্যে তাপধারণে সুবিধে হয় আর সেই তাপেই বরফ গলে। নুনের ঠিক নীচের বরফ গলে জল হওয়ামাত্র তাতে নুন মিশে জলের চরিত্র বদলে যায়। বিজ্ঞানের ভাষায় বললে, ঐ লবণমিশ্রিত জল অতও সহজে আর জমে বরফ হয় না। এবার এই ঘটনাকে ব্যবহার করেই দুজন বিজ্ঞানী নতুন উপায়ে ফ্রিজ চালিয়ে দেখালেন।
লরেন্স বার্কলে ন্যাশানাল ল্যাবরেটরির দুই গবেষক চেনা উপায়ে নতুন ধরণের ফ্রিজ বানালেন যা পরিবেশ-বান্ধবও বটে। ড্রিউ লিলি আর রবি প্রসার তাঁদের গবেষণাপত্র প্রকাশ করেছেন সায়েন্স পত্রিকায়। ঐ একই পত্রিকায় এমানুয়েল ডিফে আরেকটা লেখা বের করলেন ঐ দুজনের গবেষণার সমর্থনে।
সোডিয়াম আয়োডাইটকে নুন হিসেবে মিশিয়ে ইথিলিন কার্বনেটকে দ্রাবক রূপে ব্যবহার করলেই কাজ হাসিল হবে। প্রথম যৌগটা কাজ করবে বস্তুকে ঠাণ্ডা করার জন্যে। বাড়তি সুবিধে হল এই যে যেকোনো বস্তু যখন ঠাণ্ডা হবে সাথে সাথে সেই পরিবেশটুকুও ঠাণ্ডা হবে ক্রমে। ঝক্কি বলতে একটাই যে ঐ লবণকে বারবার সরিয়ে দিয়ে আবার নতুন করে মেশাতে হচ্ছে। এই সমস্যা প্রযুক্তিগতভাবেই সমাধান করা যাবে শীঘ্রই, এমনই আশা দুই বিজ্ঞানীর।