জলবায়ু সংকটে পাল্টে যাচ্ছে পাখিদের ডানা

জলবায়ু সংকটে পাল্টে যাচ্ছে পাখিদের ডানা

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১০ মে, ২০২৩

জলবায়ুর সাথে প্রাণীকুলের সম্পর্ক অতি নিবিড়। তাই একটা পাল্টে যেতে থাকলে অন্যটাও বদলাবে। মার্কিন মুলুকের বাস্তুতন্ত্র-বিজ্ঞানীরা বলছেন, কোনও পাখির ডানা আকারে ছোট হচ্ছে, আবার আগের থেকে লম্বা হচ্ছে কোনও পাখির ডানা। পরিবেশের ভোল বদলের সাথে পাল্লা দিতেই পাখিদের এমন দৈহিক পরিবর্তন।
উত্তর আর দক্ষিণ আমেরিকার ৮৬০০০ পাখির দেহের মাপ আর ডানার দৈর্ঘ্য বিগত চার দশক জুড়ে সংগ্রহ করে চলেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের বাস্তুতন্ত্র-বিশারদরা। দেখা যাচ্ছে, সবচেয়ে ছোট পাখিদের পরিবর্তন ঘটছে সবচেয়ে দ্রুত। মিচিগান বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ব্রায়ান উইকস বলছেন, দেহের মাপটাই পাখিদের ক্ষেত্রে প্রাথমিক ব্যাপার।
প্রোসিডিংস অফ দ্য ন্যাশানাল অ্যাকাডেমি অফ সায়েন্সেস নামক বিশ্ববিখ্যাত পত্রিকায় প্রকাশিত হয়েছে এই গবেষণাপত্র। বিভিন্ন ধারায় গবেষণা হয়েছে। পরিযায়ী পাখিরা শিকাগো শহরের উঁচু উঁচু ইমারতে ধাক্কা খেয়ে মরছে। আবার, অ্যামাজন অরণ্যে কীভাবে স্থানীয় পাখিরা পাল্টে যাচ্ছে তাও আছে গবেষণায়। উত্তর আমেরিকার প্রজনন করে এমন ৫২টা পরিযায়ী পাখির প্রজাতি ছিল তালিকায়। এর সাথে দক্ষিণ আমেরিকার স্থানীয় ৭৭টা প্রজাতির তথ্য নিয়েও এখানে কাজ করেছেন বিজ্ঞানীরা।
দেখা যাচ্ছে, উভয় মহাদেশেই একই সময়সারণি জুড়ে একইভাবে বদলেছে পাখিদের দৈহিক বৈশিষ্ট্য।