নতুন সংকর ধাতু – পৃথিবীর সবচেয়ে মজবুত পদার্থ

নতুন সংকর ধাতু – পৃথিবীর সবচেয়ে মজবুত পদার্থ

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১২ মে, ২০২৩

ক্রোমিয়াম, কোবাল্ট আর নিকেল। এই তিন ধাতুকে মিশিয়েই নতুন সংকর ধাতুর জন্ম দিলেন বিজ্ঞানীরা। দাবী করা হচ্ছে পৃথিবীতে সমস্ত পদার্থের মধ্যে এটাই সবচেয়ে মজবুত। অর্থাৎ কোনও আঘাতেই চিড় ধরবে না।
কেবলই অতুলনীয় শক্তি নয়, এই মিশ্র ধাতুর নমনীয়তাও বেশ উচ্চমানের। যেটাকে বিজ্ঞানীরা বলছেন, অসামান্য ঘাত-প্রতিরোধী।
টেনেসি বিশ্ববিদ্যালয়ের ধাতুবিজ্ঞানী এয়াসো জর্জ যুক্ত আছেন ওক রিজ ন্যাশানাল ল্যাবরেটরির সাথেও। এই পরীক্ষাগারেই নতুন সংকর ধাতুর উদ্ভাবন। বিজ্ঞানী জর্জের ভাষায়, এইরকমের গঠনগত পদার্থ তৈরির সময় সেটা কতটা শক্ত দেখে নেওয়া জরুরি। কিন্তু তার সাথে পদার্থটা নমনীয় কিনা সেদিকেও যত্ন নিতে হয়। জর্জ আরও জানিয়েছেন, সাধারণভাবে এই দুটো বৈশিষ্ট্য একইসাথে উচ্চকোটির হয় না। কিন্তু নতুন সংকর ধাতুর ক্ষেত্রে উভয় গুণই লক্ষণীয়। আবার, কম উষ্ণতায় ভঙ্গুর না হয়ে এটা আরও মজবুত হয়ে ওঠে।
এই গোত্রের পদার্থগুলোকে হাই-এনট্রপি অ্যালয় বা সংক্ষেপে HEA বলে। প্রথমে ক্রোমিয়াম, ম্যাঙ্গানিজ, কোবাল্ট আর নিকেল ধাতু মিশিয়ে অন্য একটা সংকর তৈরির চেষ্টায় নিয়োজিত ছিলেন গবেষকরা। সেটাও বেশ শক্ত। তরল নাইট্রোজেনের ঠাণ্ডা আবহেও মজবুতি কমেনি এই ধাতুর। এই ধাতু থেকে নতুন এক সংকর ধাতু বানালেন বিজ্ঞানীরা। মিশ্রনে ছিল ক্রোমিয়াম, কোবাল্ট আর নিকেল। আগেরটার চেয়ে এটার শক্তি, সহনশীলতা আর নমনীয়তা অনেক বেশি।
গবেষণাপত্র প্রকাশিত হয়েছে সায়েন্স পত্রিকায়।