RSV-র ভ্যাকসিন আবিষ্কার হল

RSV-র ভ্যাকসিন আবিষ্কার হল

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১২ মে, ২০২৩

মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (FDA) ৩রা মে ষাটোর্দ্ধ ব্যক্তিদের জন্য রেসপিরেটরি সিনসিটিয়াল ভাইরাস (RSV) প্রতিরোধের জন্য প্রথমবার একটা ভ্যাকসিন অনুমোদন করেছে। এই জরুরী ভ্যাকসিন বানাতে এক দশক কেটে গেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের ডিসিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন জুনের মধ্যে এই ভ্যাকসিনের অনুমোদন দিলে শরৎকালের মধ্যে তা ওষুধের দোকানে পাওয়া যেতে পারে।
RSV সাধারণ সর্দি, কাশির মতো হলেও, বয়স্ক লোক বিশেষত যাদের শারীরিক অসুস্থতা আছে, তাদের ক্ষেত্রে অনেকসময় এই ভাইরাস প্রাণঘাতী হয়। প্রতি বছর মার্কিন যুক্তরাষ্ট্রে ৬৫ বছর বয়সের ঊর্দ্ধে প্রায় ১৪০০০ লোক এই রোগের প্রকোপে মারা যায় আর হাজার হাজার লোক এই রোগের কারণে হাসপাতালে ভর্তি হয়।
খুব ছোটো শিশুদের ক্ষেত্রেও অনেক সময় এই ভাইরাস মারণরোগের আকার ধারণ করে, প্রচুর শিশু যেমন সংক্রামিত হয়, তেমন প্রতি বছর ১০০-৫০০ শিশু এই ভাইরাসের জন্য মারা যায়, উন্নয়নশীল দেশে শিশু মৃত্যুর হার আরো বেশি।
এই কারণে RSV -র কার্যকারী ভ্যাকসিন এতটা গুরুত্বপূর্ণ, কিন্তু তা আবিষ্কার করতে এক দশক লেগে গেল। ফার্মাসিউটিক্যাল ফার্ম GSK-এর Arexvy নামে এই ভ্যাকসিন, RSV দ্বারা সৃষ্ট নিম্ন শ্বাসযন্ত্রের রোগ (LRTD) থেকে রক্ষা করবে।