কোয়ালাদের জন্যে ক্ল্যামিডিয়া ভ্যাকসিন

কোয়ালাদের জন্যে ক্ল্যামিডিয়া ভ্যাকসিন

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৩ মে, ২০২৩

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস কোয়ালাদের জন্য বিখ্যাত। এবার সেখানেই একটা মহতী উদ্যোগ নিলেন বিজ্ঞানীরা। ক্ল্যামিডিয়া নামক ব্যাকটেরিয়া-ঘটিত রোগের বিরুদ্ধে কোয়ালাদের দেওয়া হবে ভ্যাকসিন।
নতুন শতাব্দীর শুরুতে মজা করা হত এই রোগ নিয়ে। শতকরা নব্বই ভাগ কোয়ালারই নাকি ক্ল্যামিডিয়া আছে। কিন্তু মোটেই এটা হাসির বিষয় নয়। ১৯৯০ সাল থেকেই অস্ট্রেলিয়ার কোয়ালাদের মধ্যে এই ব্যাধি দ্রুত ছড়িয়ে পড়তে থাকে। মারাত্মক প্রভাব পড়েছিল।
অস্ট্রেলিয়াতেই কোয়ালাদের বিভিন্ন গোষ্ঠীর মধ্যে সংক্রমণের মাত্রা বিভিন্ন রকমের হয়। যেমন, কুইন্সল্যান্ডের অর্ধেকের বেশি কোয়ালা ক্ল্যামিডিয়ায় আক্রান্ত। আবার, নিউ সাউথ ওয়েলসেই কোনও কোনও প্রান্তে কোয়ালার দলের প্রত্যেক সদস্যই এই রোগের শিকার। কারণ এই রোগ যৌনমিলনের মাধ্যমে ছড়ায়, তাই সংক্রমণ শুরু হলে নির্দিষ্ট অঞ্চলের বেশিরভাগ প্রাণীই রোগের কবলে পড়ে।
২০১৮ সালে হাড় হিম করা এক ছবি সামনে আসে। ৩০০টা কোয়ালার মৃত্যু হয় একই সময়ে। তার মধ্যে ১৮%-এরই মৃত্যুর কারণ ক্ল্যামেডিয়া। ইউনিভার্সিটি অফ দ্য সানশাইন কোস্টের অণুজীববিজ্ঞানী ডঃ স্যাম ফিলিপ্স বলছেন, ব্যাকটেরিয়ার আক্রমণে কোয়ালারা এতটাই দুর্বল হয়ে পড়ে যে তারা গাছে চড়তে পারে না। এমনকি শত্রুর হাত থেকে পালিয়ে বাঁচার ক্ষমতাও থাকে না। স্ত্রী কোয়ালারা বন্ধ্যাও হয়ে যায়।