উপগ্রহের সংখ্যায় এক নম্বরে চলে এলো শনি

উপগ্রহের সংখ্যায় এক নম্বরে চলে এলো শনি

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৬ মে, ২০২৩

শনি গ্রহে ৬২টা নতুন চাঁদ আবিষ্কৃত হয়েছে। ফলে, চাঁদের মুকুট পুনরুদ্ধার করতে সক্ষম হল শনি। এই গ্রহে এখন ১৪৫টা প্রাকৃতিক উপগ্রহের একটা বিরাট তালিকা যুক্ত হয়ে গেল। আর সেই কারণেই বৃহস্পতির ৯২টার সঙ্গে টক্কর দিয়ে ১৪৫টা প্রাকৃতিক উপগ্রহের সুবিশাল তালিকা নিয়ে এই গ্রহ ‘চাঁদের রাজা’ হয়ে গেল।
সর্বাধিক চাঁদ রয়েছে, এমন গ্রহ হিসেবে কয়েক মাস আগেই বৃহস্পতির নাম উঠে এসেছিল। কিন্তু বেশিদিন সেই তকমা থাকল না বৃহস্পতির ঝুলিতে। কারণ, এর মধ্যেই শনি গ্রহে ৬২টা নতুন চাঁদ আবিষ্কৃত হয়েছে। ফলে, সর্বাধিক উপগ্রহের রেকর্ড পুনরুদ্ধার করতে সক্ষম হল শনি। এই গ্রহে এখন ১৪৫টা প্রাকৃতিক উপগ্রহের একটা বিরাট তালিকা যুক্ত হয়ে গেল। আর সেই কারণেই বৃহস্পতির ৯২টার সঙ্গে টক্কর দিয়ে ১৪৫টা প্রাকৃতিক উপগ্রহের সুবিশাল তালিকা নিয়ে গ্রহটি ‘চাঁদের রাজা’ হয়ে গেল।
এই আবিষ্কারের অন্যতম মূল কান্ডারি তাইওয়ানের একাডেমিয়া সিনিকা ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্সের পোস্টডক্টরাল ফেলো এডওয়ার্ড অ্যাশটন বলেন,এই চাঁদগুলো ট্র্যাক করা আমাকে বাচ্চাদের খেলা ডট-টু-ডট খেলার কথা মনে করিয়ে দেয়। কারণ, ডেটায় এই চাঁদগুলোর বিভিন্ন উপস্থিতি আমাদের একটা কার্যকর কক্ষপথের সঙ্গে সংযুক্ত করতে হবে। কিন্তু একই পৃষ্ঠায় প্রায় ১০০টা ভিন্ন গেম সংযুক্ত করার বিষয় সত্যিই কঠিন। কারণ, আপনি জানেন না কোন বিন্দু কোন ধাঁধার অন্তর্গত।

তারা যে আসলে উপগ্রহ, অন্য কোনও গ্রহাণু নয়, তা নিশ্চিত করতে আবিষ্কার ২০১৯ সালে নতুন করে শুরু হয় এবং পরবর্তী বেশ কয়েক বছর ধরে তা শনাক্ত করা হয়। তাদের শনি গ্রহ দ্বারা বন্দি করা হয়েছে বলে মনে করা হচ্ছে এবং নিয়মিত চাঁদের তুলনায় তাদের বড়, উপবৃত্তাকার কক্ষপথ দ্বারা চিহ্নিত করা হয়েছে। পরিচিত শনির অনিয়মিত উপগ্রহের সংখ্যা দ্বিগুণেরও বেশি বেড়ে ১২১ হয়েছে। তাদের মধ্যে অনুসন্ধান শুরু করার আগেই ৫৮টা পরিচিত ছিল।