রোবোটিক কই মাছ দেখিয়ে বিজ্ঞানীরা বোকা বানালেন আসল মাছের ঝাঁককে

রোবোটিক কই মাছ দেখিয়ে বিজ্ঞানীরা বোকা বানালেন আসল মাছের ঝাঁককে

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৮ মে, ২০২৩

একটা মাছ একা যখন জলের মধ্যে সাঁতার দিচ্ছে, তখন রোবট মাছকে দেখে সে এড়িয়ে যাবে। কিন্তু একই ঘটনা যদি একঝাঁক মাছের সাথে ঘটে, তাহলে সেই রোবোটিক মাছকে তারা নিজেদের দলের সদস্যই মনে করে। আবার কোনও কোনও সময় দলের মধ্যে আসল মাছকে ছেড়ে তারা রোবট মাছের পেছনেই ছোটে। এমন আশ্চর্য মজার ব্যাপার হাতেনাতে করে দেখালেন কয়েকজন বিজ্ঞানী।
গবেষণার যুক্ত ছিলেন চীনের পিকিং বিশ্ববিদ্যালয় আর চায়না এগ্রিকালচার ইউনিভার্সিটির একাধিক প্রযুক্তিবিদ। ওনারা প্রায় আসল কই মাছের মতো দেখতে একটা রোবোটিক কই মাছ তৈরি করেছিলেন। তারপর তেমন একটা দুটো রোবট কই ছেড়ে দিয়েছিলেন ট্যাঙ্কের জলে, যেখানে একঝাঁক আসল মাছ ছিল। এই অভূতপূর্ব গবেষণার খুঁটিনাটি প্রকাশিত হয়েছে বায়োইন্সপিরেশান আর বায়োমিমেটিক্স পত্রিকায়।
২৫ সেন্টিমিটার লম্বা কালো রঙের একটা রোবট মাছ। কই মাছের অনুকরণে বিজ্ঞানীরা এই রোবট তৈরি করেছেন। আকার, রঙ আর আচরণে একেবারে অবিকল স্বাদুজলের মাছ। গবেষকরা বলছেন, এমনিতে মাছের শোনার ক্ষমতা উচ্চকোটির। বায়োমিমেটিক রোবটের আকার আর গতিবিধি সহজেই ধরে ফেলে তাদের সূক্ষ্ম ইন্দ্রিয়। এমনকি রোবটের মধ্যে থাকা মোটরের কম্পন আর শরীরের ঘর্ষণ থেকে তারা দিব্বি ধরে ফেলতে পারে কোনটা আসল আর কোনটা রোবট। একটা একা মাছ এটা সবচেয়ে ভালো করতে পারে। কিন্তু একঝাঁক মাছের মধ্যে কেন এমন ভুল সিদ্ধান্ত নেওয়ার ঘটনা ঘটল সেটাই গবেষকরা খতিয়ে দেখছেন।