মঙ্গলগ্রহে নোনাজলের খোঁজ

মঙ্গলগ্রহে নোনাজলের খোঁজ

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৮ মে, ২০২৩

খুব বেশিদিন নয়, ৪ লক্ষ বছর আগেও মঙ্গল গ্রহে জলের অস্তিত্ব ছিল হয়ত। নয়া গবেষণায় এ বার এমনই তথ্য উঠে এল। মঙ্গলের এবড়ো খেবড়ো ভূমি, বালিয়াড়ি এবং সর্বোপরি ভৌগলিক চরিত্র তারই জানান দিচ্ছে বলে মত বিজ্ঞানীদের। তাঁদের দাবি, মঙ্গলের বুক চিড়ে একসময় সমুদ্রের নোনাজল বইত।
চিনের ঝুরং রোভার মঙ্গলের যে ছবি পাঠিয়েছে, তা খতিয়ে দেখেই এমন দাবি করছেন বিজ্ঞানীরা। সেই নিয়ে বিশদ এক গবেষণাও প্রকাশিত হয়েছে। গত ২৮ এপ্রিল সায়েন্স অ্যাডভান্সেস জার্নালে গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে, মঙ্গলের বালিয়াড়ি, মাটির গঠন এবং খানাখন্দের গঠন দেখে বোঝা যাচ্ছে, এক সময় তরল, নোনা জল বইত সেখানে।
বেজিংয়ের চাইনিজ অ্যাকাডেমি অফ সায়েন্সেস-এর ভূবিজ্ঞানী ঝিয়াওগুয়াং কিং এর বিশদ ব্যাখ্যা দিয়েছেন। তাঁর মতে, আজ থেকে ৪ লক্ষ বছর আগে মঙ্গলগ্রহের ভৌগলিক পরিবেশ বর্তমান দিনের পৃথিবীর মতোই ছিল। ফলত সেই সময় মঙ্গলেও জল তরল অবস্থাতেই ছিল। গ্রহের নিম্নতর অক্ষাংশে নোনাজল বয়ে যাওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে।
যে ঝুরং রোভার থেকে প্রাপ্ত তথ্যে ভর করে এই নয়া গবেষণা, সেটা চিনের প্রথম মার্স রোভার। ২০২১ সালে মে মাসে মঙ্গলের মাটি ছোঁয়ার পর, এই গ্রহের বিষুবরেখার উত্তরের ইউটোপিয়া প্ল্যানিশিয়া অঞ্চলে এই যান অবতরণ করেছিল। তার পর ন’মাস ধরে ছবি তোলা থেকে, মঙ্গলের মাটির রাসায়নিক গঠন নিরীক্ষণ, ভূমির ফাটলের পরিমাপও সংগ্রহ করে গিয়েছে এই রোভার।