কোভিডের বিরুদ্ধে দেহের স্বাভাবিক প্রতিরোধের রহস্যটা কী?

কোভিডের বিরুদ্ধে দেহের স্বাভাবিক প্রতিরোধের রহস্যটা কী?

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২০ মে, ২০২৩

কোভিড নিয়ে নানা মুনির নানা মত। সেই প্রথমদিন থেকেই। ভাইরাসের গুণবিচারেই হোক, কিংবা ভ্যাকসিনের দক্ষতা নিয়ে অথবা মানুষের দেহের হালহকিকত কেমনটা দাঁড়ায় – সবটা নিয়েই বিতর্কের শেষ নেই। অস্ট্রেলিয়ার সিডনি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এবার একটা প্রোটিন শনাক্ত করতে পেরেছেন। তাঁদের দাবি, এই প্রোটিন নাকি করোনা সংক্রমণ ঠেকাতে শরীরে একটা রক্ষণাত্মক আড়াল তৈরি করতে পারে।
প্লস বায়োলজি পত্রিকায় প্রকাশিত গবেষণাপত্রে এই প্রোটিনের নামকরণ করা হয়েছে LRRC15, যেটা কিনা সংক্রমণ না ছড়িয়েই কোভিড ভাইরাসকে বন্দি করে রাখতে পারে।
রোগ-প্রতিরোধ বিশেষজ্ঞ অধ্যাপক গ্রেগ নিলি ছিলেন মুখ্য গবেষক। তাঁর কথায়, প্রাকৃতিকভাবেই যে শরীরের মধ্যে এই ইমিউন রিসেপ্টর রয়েছে, সেটা এতদিন আমরা জানতাম না। এই প্রোটিন থাকে আমাদের ফুসফুসে। সেখানেই এই মারণ ভাইরাসকে আটকে দেয় আর নিয়ন্ত্রণ করে LRRC15 প্রোটিন।
আবিষ্কারের ফলাফল নিয়ে আশাবাদী গ্রেগ নিলি। তাঁর মতে, নতুন এই গ্রাহক প্রোটিন থেকে ওষুধ তৈরির কাজ শুরু করা যেতে পারে। তেমন ওষুধ ভাইরাসঘটিত সংক্রমণ আটকে দেবে। এমনকি ফুসফুসে ফাইব্রোসিস কমাতেও এই ওষুধ কাজে লাগতে পারে ভবিষ্যতে।
মানুষের ফুসফুসে থাকা ACE2 নামের প্রোটিনের সাথে সংযুক্ত হয়ে করোনা ভাইরাস শরীরে প্রবেশ করে। একইভাবে LRRC15 প্রোটিনও ভাইরাসের গ্রাহক হিসেবে কাজ করে। কিন্তু পার্থক্যটা হচ্ছে, এই LRRC15 সংক্রমণে সাহায্য না করে উল্টে বাধা হয়ে দাঁড়ায় ভাইরাসের জন্য।