প্রজাপতির বংশলতিকা

প্রজাপতির বংশলতিকা

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২০ মে, ২০২৩

একশো মিলিয়ন বছরের ইতিহাস। মানুষের চেয়ে ঢের লম্বা। মানুষের চেয়ে অনেক বেশি বৈচিত্র্যপূর্ণ বলেও দাবি করতে পারেন কোনও কোনও প্রকৃতিপ্রেমিক। সেই প্রজাপতিদের দীর্ঘ বংশলতিকা তৈরি করলেন আন্তর্জাতিক বিজ্ঞানীদের একটা দল। উত্তর আমেরিকা থেকে বিবর্তনের ধারা মেনে কীভাবে সারা পৃথিবীতে ছড়িয়ে পড়ল এই নয়নাভিরাম পতঙ্গ, সেই সম্বন্ধেও তত্ত্বতালাশ রয়েছে এই গবেষণায়।
প্রজাপতিদের ইতিহাস অন্য জীবের মতো সহজ সরল নয়। সূক্ষ্ম আর হালকা ডানার দরুন এদের জীবাশ্ম ভালমতো তৈরি হয় না। সুতরাং তাদের ইতিবৃত্ত আর উৎস সম্পর্কে অনেককিছুই বিজ্ঞানীরা জানেন না। আজকের পৃথিবীতে প্রজাপতিদের ১৯০০০ প্রজাতি বেঁচে রয়েছে। তাদের জিনগত বৈচিত্র্য পরীক্ষা করেই বেশিটা জানা গেছে।
নেচার পত্রিকার ইকোলজি অ্যান্ড এভোল্যুশন বিভাগে প্রকাশিত হয়েছে এই বংশলতিকা। ২৩০০টার বেশি প্রজাতির জেনেটিক্সের উপর নির্ভর করে এই তালিকা। মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা মিউজিয়াম অফ ন্যাচারাল হিস্ট্রি-র লেপিডোপটেরা বিভাগের (প্রজাপতি আর মথের জন্য) কিউরেটর, অধ্যাপক আকিটো কাওয়াহারা বলছেন, এটা আমার ছেলেবেলার স্বপ্ন।
উত্তর আমেরিকার মধ্য ও পশ্চিম ভাগটায় আজ থেকে মোটামুটি একশো মিলিয়ন বছর আগে প্রথম উড়তে শুরু করেছিল প্রজাপতির দল। মূলত দিনেরবেলা ফুলের মধু খেয়েই কাটত তাদের। প্রজাপতিদের জন্ম আসলে মথের একটা শাখা থেকেই।