পৃথিবীর বড়ো বড়ো হ্রদগুলো সংকটে

পৃথিবীর বড়ো বড়ো হ্রদগুলো সংকটে

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২০ মে, ২০২৩

স্বাদুজলের অন্যতম গুরুত্বপূর্ণ উৎস হচ্ছে পৃথিবীর বড়ো বড়ো সব হ্রদ। কিন্তু তাদের অর্ধেকই বর্তমানে ধুঁকছে জলের অভাবে। ক্রমাগত কমছে হ্রদের জলস্তর। বিগত তিন দশক জুড়ে কৃত্রিম উপগ্রহ মারফৎ পাঠানো ছবি আর তথ্য ঘেঁটে এমনই বিপদের কথা শোনাচ্ছেন গবেষকরা।
মার্কিন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয় আর কলোরাডো বোল্ডার বিশ্ববিদ্যালয়ের গবেষকরা যৌথভাবে সমীক্ষায় নেমেছিলেন। জলবায়ু পরিবর্তন আর পরিকল্পনা ছাড়াই মনুষ্যবসতির বিস্তার – মূলত এই দুটো কারণকেই চিহ্নিত করলেন তাঁরা। গবেষকদের মূল্যায়ন প্রকাশিত হল সায়েন্স পত্রিকায়।
কলোরাডো বোল্ডার বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তিবিদ্যার অধ্যাপক বালাজি রাজাগোপালান বলছেন, কাস্পিয়ান সাগর, অ্যারাল সাগর কিংবা স্যাল্টন সাগরের মতো বৃহদাকার হ্রদগুলো নিয়ে আমাদের কাছে ভালমতোই তথ্য রয়েছে। কিন্তু জল কমে যাওয়ার ঘটনা এই কয়েকটা হ্রদেই নয়, বিশ্ব জুড়ে বেশিরভাগ হ্রদের ক্ষেত্রেই ঘটছে।
১৯৯২ সাল থেকে ২০২০ সাল অবধি স্যাটেলাইট তথ্য থেকে ১৯৭২টা হ্রদ নিয়ে বিশ্লেষণ করা হয়েছে। তাদের মধ্যে অর্ধেকের বেশি হ্রদেই একই সমস্যা। আর সমস্যার কারণগুলোও একই ধাঁচের। জলবায়ু পরিবর্তন, জলের ব্যবহারে পরিবর্তন, মানুষের অপরিণামদর্শী কার্যকলাপই দায়ী। শুকিয়ে যেতে থাকা হ্রদের জন্য জীবনযাত্রায় প্রভাব পড়বে কমপক্ষে দুই বিলিয়ন মানুষের।