কুয়াশা আর অবাঞ্ছিত প্রতিফলন আটকাবে নতুন অপটিক্যাল কোটিং

কুয়াশা আর অবাঞ্ছিত প্রতিফলন আটকাবে নতুন অপটিক্যাল কোটিং

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২২ মে, ২০২৩

আলো নিয়ে কাজকারবার চলে যেসব যন্ত্রে, সেখানে কুয়াশা অথবা প্রতিফলনের জন্যে ব্যাঘাত তৈরি হয়। যেমন ক্যামেরার কথাই ধরা যাক। কুয়াশার মধ্যে ছবি তোলায় সমস্যা হয়। আবার ক্যামেরার লেন্সে যদি বাইরে থেকে আসা আলো প্রতিফলন সৃষ্টি করে সেখানেও ঝামেলা। এছাড়াও লিডার সিস্টেম রয়েছে, যেখানে একই ধরণের বিঘ্ন ঘটতে পারে। এবার এইসব সমস্যার সমাধানে গবেষকরা আবিষ্কার করলেন একটা নতুন অপটিক্যাল কোটিং সিস্টেম।
জার্মানির জেনা শহরের দুটো প্রতিষ্ঠান ফ্রনহফার ইন্সটিটিউট অফ অ্যাপ্লায়েড অপটিক্স অ্যান্ড প্রিসিসান ইঞ্জিনিয়ারিং আর ফ্রেডরিখ শিলার বিশ্ববিদ্যালয়ের গবেষকরা অ্যানে গার্টনারের নেতৃত্বে এই উদ্ভাবন বাস্তবায়িত করলেন। গার্টনার বলছেন, বাইরের ঠাণ্ডা থেকে একটা গরম ঘরে ঢুকলে চশমার কাচ ধোঁয়া হয়ে যায়, তাতে দেখতে অসুবিধে হয়। স্বয়ংক্রিয় মোটরযানে ব্যবহৃত লিডার সিস্টেমের মতো সেন্সরে একই ঘটনা ঘটে। অথচ সার্ফেস যথেষ্ট স্বচ্ছ থাকাটাই কাম্য যাতে কুয়াশার সৃষ্টি হলেও কাজকর্মে ব্যাঘাত না ঘটে।
গার্টনার ও তাঁর সহকর্মীরা পলিমার আস্তরণের সাথে ছিদ্রালু সিলিকন ডাইঅক্সাইডের মিশ্রণে একটা ন্যানো-কোটিং বানিয়েছেন। এতে প্রতিফলনের মাত্রা অনেকটাই কমেছে। যদিও এই মিশ্রণের প্রয়োগ লিডার সিস্টেমের উপরেই করা হয়েছে, কিন্তু আরও নানাবিধ জায়গায় এটা কাজে লাগানো চলে। গবেষকরা এমনই উল্লেখ করেছেন।
গার্টনার দাবি করেছেন, একইসাথে কুয়াশা আর প্রতিফলন প্রতিরোধ করতে পারে এমন কোটিং সিস্টেম এর আগে তৈরি করা সম্ভব হয়নি। এমনকি নমুনা ইতিমধ্যেই ব্যবহার করা হয়েছে এক বছর ধরে। বিভিন্ন আবহাওয়ায় সড়কপথে আর আকাশপথেও একাধিক লিডার সিস্টেমে সফলভাবে কাজ করেছে নতুন এই কোটিং প্রযুক্তি।